বাঙালির জন্য অ্যালিস মানরো

>

অ্যালিস মানরো নির্বাচিত গল্প
সম্পাদনা: পাপড়ি রহমান ও
নিয়াজ জামান
প্রচ্ছদ: ধ্রুব এষ, প্রকাশক: মাওলা ব্রাদার্স, ঢাকা, প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৭, ২২২ পৃষ্ঠা
দাম: ৩৫০ টাকা।

অ্যালিস মানরো। নোবেলজয়ী এই কথাকারের বসবাস কানাডায়। লিখেছেন অসাধারণ সব গল্প। সেগুলোর মধ্য থেকে বেছে দশটি গল্প নিয়ে প্রকাশিত হয়েছে অ্যালিস মানরোর নির্বাচিত গল্প নামে একটি বই। সম্পাদনা করেছেন পাপড়ি রহমান ও নিয়াজ জামান।
বইটি প্রকাশিত হয়েছে এ বছরের ফেব্রুয়ারিতে। বেশ পরিণত বয়সে লেখা প্রকাশ করতে শুরু করেছিলেন অ্যালিস মানরো। আলোচ্য সংকলনটির দুই সম্পাদকসহ মোট ১৩ জন অনুবাদক মানরোর গল্পগুলো বাংলায় রূপান্তর করার জন্য খেটেছেন বিস্তর। বোঝা যায়, উত্তর আমেরিকার প্রেক্ষাপটে লেখা গল্পগুলোকে বাংলাভাষীদের পাঠ উপযোগী করার কঠিন কাজটি করতে বেশ শ্রম দিতে হয়েছে তাঁদের। কোথাও তাঁরা সার্থক হয়েছেন, কোথাওবা সার্থকতা থেকে একটুখানি দূরে থমকে দাঁড়িয়েছেন। বইটি পড়তে গিয়ে পাঠকের মনে খটকা তৈরি হতে পারে—আরেকটু সুখপাঠ্য কি হতে পারত না অনুবাদ?
‘অ্যামান্ডসান’, ‘চোখ’, ‘প্যাশন’, ‘প্রজাপতির দিবসকাল’—এসব গল্পে পাওয়া যায় কানাডায় বেড়ে ওঠা এমন এক নারীকে, যিনি গল্প বলতে ভালোবাসেন। ‘লাল ভেলভেট ড্রেস-১৯৪৬’ গল্পটি স্কুলপড়ুয়া এক বালিকার হঠাৎ বড় হয়ে ওঠার কাহিনি। অসাধারণ সেই গল্পে সারা দিন ঘটে যাওয়া সব ঘটনা ঘরে ফিরে মাকে বলত মেয়েটি। কিন্তু যেদিন ছেলেবন্ধুর সঙ্গে সে নেচেছে, বন্ধুটি বাড়ি পৌঁছে দিয়েছে তাকে এবং বিদায়-চুম্বন করেছে—সেসব কথা আর কোনো দিনই সে বলে না মাকে।
মানরোর গল্পের ভাষা অক্ষুণ্ন রাখতে গিয়ে কোনো কোনো গল্প দুজন মিলে অনুবাদ করেছেন অনুবাদকেরা। হয়তো এটি বিচক্ষণ সম্পাদনারই লক্ষণ। মানরোর গুরুত্বপূর্ণ গল্পগুলো এ সংকলনে স্থান পাওয়ায় এটি যেমন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, তেমনি হয়ে উঠেছে সংগ্রহযোগ্যও।
তবে গোটা সংকলনে খানিকটা তাড়াহুড়ার ছাপ দেখা গেল। বিশেষত বইয়ের ভেতরে ও ফ্ল্যাপ মুদ্রণপ্রমাদ বড্ড চোখে লাগে। বইয়ের শেষে যুক্ত করা হয়েছে অনুবাদকদের পরিচয়। এখন চাইলেই অনুবাদকদের সম্পর্কে ধারণা নিতে পারবেন পাঠক ।
যাঁরা গল্প ভালোবাসেন, পড়তেই পারেন এ সংকলন। এতে করে মানরোর গল্প সম্পর্কে ধারণার পাশাপাশি তাঁর অঞ্চলের মানুষের ভাবনা ও জীবনযাপনের ধরন সম্পর্কে খানিকটা আঁচ করা যাবে। মানরোর এই গল্পগুলো শুধু উত্তর আমেরিকার নয়, হয়ে উঠেছে গোটা পৃথিবীর।