ছবি কথা বলে

পুরস্কারের স্মারক হাতে তানিম আনোয়ার, প্যারিস তালুকদার, মশিউর রহমান, আজরিন আফরিন ও সার্জিনা ত্রিমা
পুরস্কারের স্মারক হাতে তানিম আনোয়ার, প্যারিস তালুকদার, মশিউর রহমান, আজরিন আফরিন ও সার্জিনা ত্রিমা

প্রতিটি ছবি যেন এক একটি জানালা। যে জানালায় চোখ রাখামাত্র হারিয়ে যাওয়া যায় শীতের ভোরে কোনো আগন্তুকের চলার পথের সাথি হয়ে, পুকুরে এইমাত্র ডুব দিয়ে ওঠা দুরন্ত কিশোরীর সঙ্গে, শিশুর মায়াবী হাসিতে, কর্মজীবী নারীর রোজনামচায় কিংবা মেঘলা দিনের শান্ত পদ্মার তীরে। বলছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটির (ডিইউপিএস) ষষ্ঠ বার্ষিক আলোকচিত্র প্রদর্শনীর কথা।
২-৫ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল আর্ট গ্যালারিতে হয়ে গেল ডিইউপিএস সদস্যদের অংশগ্রহণে বার্ষিক আলোকচিত্র প্রদর্শনী।
পোর্ট্রেট, লাইফ, ফেস্টিভাল, ল্যান্ডস্কেপ, ফাইন আর্ট—এই পাঁচ বিভাগে নির্বাচিত ৪২টি ছবি নিয়ে এই আয়োজন। প্রতি বিভাগে একটি করে ছবিকে সেরা ঘোষণা করা হয় এবং একটি ছবিকে স্পেশাল জুরি অ্যাওয়ার্ড দেওয়া হয়। পোর্ট্রেট ও লাইফ দুই বিভাগেই বিজয়ী হন সার্জিনা ত্রিমা। এ ছাড়া ল্যান্ডস্কেপ বিভাগে তানিম আনোয়ার, ফেস্টিভাল বিভাগে আজরিন আফরিন, ফাইন আর্টে প্যারিস তালুকদার বিজয়ী হন। আর স্পেশাল জুরি অ্যাওয়ার্ড পান মশিউর রহমান।
এই তরুণেরা যে শুধু আলোকচিত্রী হিসেবেই সেরা তা কিন্তু নয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই মেধাবী তরুণেরা পড়াশোনায়ও সমান তুখোড়। প্রথম বর্ষ থেকে এখন পর্যন্ত ক্লাসে আজরিন আফরিনের মেধাক্রম কখনোই প্রথম ছাড়া দ্বিতীয় হননি। ইতিহাস বিভাগে চতুর্থ বর্ষ সপ্তম সেমিস্টারে এখন পর্যন্ত তাঁর জিপিএ ৪। ইংরেজি বিভাগের সার্জিনা ত্রিমা একই সঙ্গে একজন অভিনয়শিল্পী। উদীচী ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার একজন সক্রিয় সংগঠকও বটে। আর হ্যাঁ, ত্রিমা কিন্তু খুব ভালো গানও করেন।
ফলিত পদার্থবিদ্যার শিক্ষার্থী প্যারিস তালুকদার নিজের গ্রাম পাবনার গোবিন্দপুরে ‘স্বজন’ নামে একটি স্কুল পরিচালনা করেন গ্রামের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য। প্যারিস ভবিষ্যতে গবেষক হিসেবে কাজ করতে চান, পাশাপাশি চালিয়ে যাবেন তাঁর শখের আলোকচিত্র। আর
প্রিন্ট মেকিং বিভাগের শিক্ষার্থী মশিউর রহমান ভবিষ্যতে তিনি একটি ফটো এজেন্সি করতে চান।
আলোকচিত্র নিয়ে যাঁদের এত দূর হাঁটার সংকল্প, এবার জানতে আগ্রহী হই তাঁদের শুরুটা কীভাবে হলো? ত্রিমা জানালেন, ছোটবেলা থেকেই ফটোগ্রাফির প্রতি ভালো লাগা ছিল। বিশ্ববিদ্যালয়ে এসে সেই ভালো লাগাটাই ভালোবাসায় রূপান্তরিত হলো। মশিউর জানালেন, ‘ডিইউপিএস বিভিন্ন সময় ওয়ার্কশপ ও প্রতি সপ্তাহে ফটোওয়ার্ক করে থাকে, যা তরুণ আলোকচিত্রীদের মেধা বিকাশে বিশেষ ভূমিকা রাখে।’
তানিম আনোয়ার জানান, এটি তাঁর প্রথম কোনো এক্সিবিশনে অংশ নেওয়া, আর প্রথমবারেই পুরস্কার জিতে নেওয়ায় আগ্রহ বেড়ে গেছে দ্বিগুণ পরিমাণে।
প্রথম দিন প্রদর্শনীটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবদুল্লাহ আবু সায়ীদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ আবুল বারক আলভী এবং টেলিভিশন ও ফিল্ম স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আ জ ম শফিউল আলম ভুঁইয়া।
ডিইউপিএসের সভাপতি মহসিন কবির জানালেন, ‘তরুণ আলোকচিত্রীদের মেধা বিকাশে সহায়ক কার্যক্রমের ধারাবাহিক আয়োজন এই প্রদর্শনী। এ ধরনের আয়োজন আমরা নিয়মিত করে যেতে চাই।’