বিশ্বনন্দিত হতে পারে যেসব উপন্যাস

>

উপন্যাসগুলো এখনো বের হয়নি। তবে গভীর আগ্রহ নিয়ে এসব উপন্যাসের দিকে তাকিয়ে আছেন পাঠককুল। ২০১৮ সালে প্রকাশিতব্য বইপত্রের মধ্যে পাঠকনন্দিত হওয়ার সম্ভাবনা আছে এমন ১০টি উপন্যাস

দ্য ইম্মরটারলিস্ট

* লেখক: চ্‌লোয়ে বেনজামিন

প্রকাশের তারিখ: ৯ জানুয়ারি

১৯৬৯ সালে নিউইয়র্ক শহরে পা রাখেন এক রহস্যময় নারী। যে কারও মৃত্যুর দিনক্ষণ আগাম বলে দিতে পারেন তিনি। গোল্ড পরিবারের চার সন্তান তাদের ভাগ্য গণনা করিয়ে নেয়। আর এভাবে ভাগ্য জেনে যাওয়ার প্রভাব পড়ে তাদের পরবর্তী জীবনে। মার্কিন লেখক চ্‌লোয়ে বেনজামিনের লেখা রুদ্ধশ্বাস উপাখ্যান।

দ্য ইউডোজ অব মালাবার হিলস

* লেখক: সুজাতা ম্যাসেই

প্রকাশের তারিখ: ৯ জানুয়ারি

রহস্য কাহিনি লেখক সুজাতা ম্যাসেইয়ের এই রহস্যোপন্যাসের পটভূমি ১৯২১ সালের বম্বে শহর (মুম্বাই)। পারভিন মিস্ত্রি তার বাবার আইনি ফার্মে সদ্য যোগদান করেছেন। ভারতের প্রথম নারী আইনজীবীদের একজন পারভিন। এক ধনাঢ্য কারখানামালিকের উইল নিয়ে ওকালতি করতে গিয়ে মৃত এই ধনকুবেরের তিন বিধবা তাঁদের সব সম্পত্তি দাতব্য প্রতিষ্ঠানে দান করে দিয়েছেন। কেন? এই প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে রহস্যের জালে জড়িয়ে পড়েন পারভিন। শিগগিরই একটা খুনের ঘটনা সবকিছু ওলট-পালট করে দেয়।

দ্য নাইট ম্যাসকারেড

* লেখক: ন্নেডি ওকোরাফোর

প্রকাশের তারিখ: ১৬ জানুয়ারি

হুগো ও নেবুলা পুরস্কারজয়ী সায়েন্স ফিকশন বিনটি ট্রিলজির শেষ পর্ব। এই পর্বে আন্তনাক্ষত্রিক অভিযান শেষে বিনটি ফিরে এসেছে তার নিজ গ্রহে। কিন্তু যে সংঘাত আর সহিংসতার পর্ব শেষ করে এসেছে বলে সে মনে করেছিল, ফিরে এসে দেখে নিজ গ্রহে তা আবার নতুন করে শুরু হলো।

মিস আইস স্যান্ডউইচ

* লেখক: মেইকো কাওয়াকামি

প্রকাশের তারিখ: ২৩ জানুয়ারি

হারুকি মুরাকামি তাঁর সবচেয়ে প্রিয় তরুণ লেখক হিসেবে আখ্যায়িত করেছেন মেইকো কাওয়াকামিকে। গ্রান্টা তাঁকে জাপানের সেরা তরুণ লেখকের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। ইংরেজি ভাষায় এই প্রথম বেরোচ্ছে কাওয়াকামির বই। স্যান্ড বিক্রিকারী এক নারীর ঘোরতর প্রেমে পড়ে যায় এক কমবয়সী বালক। তার এই পাগলামির কথা বন্ধুরাও জেনে ফেলে।

কল মি জেব্রা

* লেখক: আজারিন ভ্যান ডার ভ্লিয়েট ওলুমি

প্রকাশের তারিখ: ৬ ফেব্রুয়ারি

ইরানি বংশোদ্ভূত আমেরিকান লেখক আজারিনের এই উপন্যাসের নায়িকা জেব্রা ও তার বাবা ইরান থেকে পালিয়ে এসে নিউইয়র্ক শহরে একটি বাড়ি তৈরি করে। বইপত্রের জগতে ডুবে থাকে জেব্রা। বহু বছর পর লেখালেখির সূত্রে আমেরিকা ছেড়ে বেরিয়ে জেব্রা তার শৈশবের দেশত্যাগের পথরেখা ধরে নেমে পড়ে এক সাহিত্যিক অভিযাত্রায়।

হাউ টু স্টপ টাইম

* লেখক: ম্যাট হেইগ

প্রকাশের তারিখ: ৬ ফেব্রুয়ারি

ম্যাট হ্যাজার্ড হয়তো অমর নন। কিন্তু তাঁর বয়স বাড়ছে বড্ড ধীরগতিতে। কয়েক শতাব্দী ধরে বেঁচে আছেন তিনি। ইতিহাসের বহু স্মরণীয় ঘটনার সাক্ষী তিনি। সমস্যা দেখা দেয়, যখন তিনি প্রেমে পড়েন। এই উপন্যাস অবলম্বনে নির্মিতব্য সিনেমায় বেনেডিক্ট কাম্বারব্যাচ ইতিমধ্যে হ্যাজার্ডের চরিত্রে অভিনয়ের ব্যাপারে চুক্তিবদ্ধ হয়েছেন।

হোয়াইট হাউসেস

* লেখক: অ্যামি ব্লুম

প্রকাশের তারিখ: ১৩ ফেব্রুয়ারি

লাকি আসঅ্যাওয়ে উপন্যাসের পর অ্যামি ব্লুম এবার ঐতিহাসিক উপন্যাসে হাত দিয়েছেন। বিষয়বস্তু এলেনর রুজভেল্ট আর লিরোনা হিককের মধ্যে এক নিষিদ্ধ প্রেম।

ফ্রেশওয়াটার

* লেখক: আকওয়ায়েকি এমেজি

প্রকাশের তারিখ: ১৩ ফেব্রুয়ারি

এমেজির প্রথম উপন্যাস এটি। এক নাইজেরিয়ান নারীর মধ্যে জন্ম নেয় দ্বৈত সত্তা। নাইজেরিয়ায় শৈশব কাটিয়ে আমেরিকান কলেজে পড়তে আসে মেয়েটি।

ম্যাকবেথ

* লেখক: জো নেসবো

প্রকাশের তারিখ: ১০ এপ্রিল

নরওয়েজিয়ান জনপ্রিয় রহস্যোপন্যাসিক জো নেসবোর নতুন থ্রিলার উপন্যাসের পটভূমি ১৯৭০-এর দশকের একটি ভগ্নপ্রায় শিল্প শহর। ডানকান আর ম্যাকবেথ নামে দুই পুলিশ কর্মকর্তার কাহিনি। একজন আদর্শবাদী ও শক্তি নৈতিকতার অধিকারী। আরেকজন উচ্চাভিলাষী ও হিংস্র।

দ্য সেভেন অ্যান্ড হাফ ডেথস অব এভেলিন হার্ডক্যাসেল

* লেখক: স্টুয়ার্ট টারটন

প্রকাশের তারিখ: ১ সেপ্টেম্বর

মা-বাবার দেওয়া এক জাঁকজমকপূর্ণ পার্টিতে খুন হয়ে যান এভেলিন হার্ডক্যাসেল। কিন্তু ওই একই দিন বারবার খুন হতেই থাকবেন তিনি। আর ডিটেকটিভ আইডেন বিশপ তাঁকে বাঁচাতে গিয়ে দেরি করে ফেলবেন বারবার। নিয়তিনির্ধারিত এই অসহ্য পুনরাবৃত্তির হাত থেকে নিষ্কৃতি পাওয়ার একটাই পথ খোলা আছে বিশপের হাতে—এভেলিন হার্ডক্যাসেলের মৃত্যুরহস্যের সমাধান করা। সাংবাদিক টারটনের প্রথম উপন্যাস এটি।