জবি ফটোগ্রাফিক সোসাইটির চতুষ্কোণ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি এবার জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজনের উদ্যোগ নিয়েছে। ২০১৩ সালে প্রতিষ্ঠার পর এবারই প্রথম বড় পরিসরে প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। আয়োজনের শিরোনাম ‘চতুষ্কোণ’।

আলোকচিত্র মানেই একধরনের চতুর্ভুজ প্রতিফলন, যা কোনো না কোনোভাবে চারকোণ আকৃতিতে দৃশ্যকে উপস্থাপন করে থাকে। আর এ জন্যই এমন শিরোনাম বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি। প্রতিযোগিতা ও প্রদর্শনীর জন্য আলোকচিত্রকর্ম আহ্বান করা হয়েছে। এই পর্বটি চলবে ২৫ জুন পর্যন্ত। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটির ফেসবুক পেজে (jnups2013) গিয়ে বিস্তারিত জানা যাবে। বাংলাদেশের যে কেউ প্রতিযোগিতার ‘সাধারণ’ ও ‘ফটো স্টোরি’—দুই ক্যাটাগরিতে অংশ নিতে পারবেন।

প্রতিযোগিতার বিচারক হিসেবে রয়েছেন আলোকচিত্রী লতিফ হোসাইন ও কাউন্টার ফটোর প্রতিষ্ঠাতা ও আলোকচিত্রী সাইফুল হক অমি। প্রদর্শনীর কিউরেটর হিসেবে কাজ করবেন জুয়েল পাল ও ইউসুফ শাহরিয়ার মুনতাকিম। ছবির বাছাইপর্ব শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চার দিনের প্রদর্শনীর আয়োজন করা হবে।