কবি সুফিয়া কামালের জন্মদিন আজ

কবি সুফিয়া কামাল
কবি সুফিয়া কামাল

‘ওই তো লক্ষ ছেলেমেয়ে/ নাতিনাতনি দামাল/ সবুজ দ্বীপের মতো মাঝখানে/ সুফিয়া কামাল’—উপমহাদেশের বিশিষ্ট সংগীতশিল্পী সুমন চট্টোপাধ্যায় নিজের গানে কবি সুফিয়া কামালকে এভাবেই বর্ণনা করেছেন। দেশে নারী আন্দোলনের অন্যতম অগ্রদূত কবি সুফিয়া কামালের আজ ১০৪তম জন্মদিন।
কবি সুফিয়া কামালের জন্ম ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। রক্ষণশীল পরিবারে জন্মগ্রহণ করলেও তিনি স্বশিক্ষায় শিক্ষিত হয়ে ওঠেন। ছোটবেলা থেকেই তিনি লেখালেখি শুরু করেন। ১৯১৮ সালে তিনি মায়ের সঙ্গে কলকাতায় যান, সেখানে বেগম রোকেয়ার সঙ্গে তাঁর দেখা হয়৷ সাহিত্যচর্চার পাশাপাশি দীর্ঘ কর্মজীবনে তিনি মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণ-আন্দোলন, নারী মুক্তির আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সক্রিয় সাহসী ভূমিকা রেখেছেন। বাংলাদেশ মহিলা পরিষদ, ছায়ানট, কচি-কাঁচার মেলাসহ বিভিন্ন সংগঠনের সভানেত্রীর দায়িত্ব পালন করেছেন। তাঁর লেখা বইয়ের মধ্যে সাঁঝের মায়া, কেয়ার কাঁটা, মায়া কাজল, একাত্তরের ডায়েরি, উদাত্ত পৃথিবী, একালে আমাদের কাল উল্লেখযোগ্য।
কবি সুফিয়া কামালের জন্মদিন উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করবে। বাংলাদেশ মহিলা পরিষদ আজ বেলা চারটায় বাংলা একাডেমি মিলনায়তনে কবি সুফিয়া কামাল স্মারক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে ‘সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলন, গণতন্ত্র ও সুফিয়া কামাল’ শীর্ষক স্মারক বক্তৃতা করবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা সকালে সেগুনবাগিচায় সংগঠনের নিজস্ব মিলনায়তনে সুফিয়া কামাল জন্মোৎসব পালন করবে। ছায়ানটে সন্ধ্যায় আয়োজন করা হয়েছে শ্রদ্ধাঞ্জলির অনুষ্ঠান। এতে থাকবে গান-পাঠ-আবৃত্তি-নৃত্য।