মশা প্রতিরোধে নর্দমায় ছাড়া হবে গাপ্পি মাছ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় মশার প্রকোপ কমাতে ৪৫০ কিলোমিটার নর্দমায় গাপ্পি মাছের পোনা ছাড়ার ঘোষণা দিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। 

আজ সোমবার বেসরকারি স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে ‘চিকুনগুনিয়া ও ডেঙ্গু জ্বর প্রতিরোধ’ বিষয়ক এক সেমিনারে ডিএসসিসির সাঈদ খোকন এ ঘোষণা দেন। সেমিনারে জানানো হয়, একটি গাপ্পি মাছ দিনে গড়ে পঞ্চাশটি লার্ভা ধ্বংস করতে পারে। পরে মেয়র বিশ্ববিদ্যালয়টির সুইমিংপুলে প্রতীকী গাপ্পি মাছের পোনা অবমুক্ত করেন।

পোয়েসিলা রেটিকুলাটা প্রজাতির এই রঙিন মাছ অ্যাকুরিয়ামের বাহারি মাছ হিসেবেই পরিচিত। সব ধরনের আবহাওয়ায় এই মাছ দ্রুত মানিয়ে নিতে পারে এবং পানির ওপরের অংশে ঘোরাফেরা করে। এসব মাছ মশার লার্ভা খেয়ে ফেলে। বিশ্বের বিভিন্ন দেশে মশক নিয়ন্ত্রণে আগেও গাপ্পির ব্যবহার হয়। তাই প্রাকৃতিক উপায়ে মশা নিধন করাই সবচেয়ে ভালো উপায় বলে জানিয়েছে ডিএসসিসি।

সাঈদ খোকন বলেন, ২০০০ সালে নগরীতে ডেঙ্গু রোডের ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছিল। এতে আক্রান্ত হয়ে অনেকের প্রাণহানির ঘটনা ঘটে। এরই পরিপ্রেক্ষিতে আমার প্রয়াত পিতা মেয়র মোহাম্মদ হানিফ রাজধানীর বিভিন্ন নর্দমায় এই গাপ্পী মাছ ছেড়েছিলেন। আমরাও স্বল্পতম সময়ের মধ্যে ডিএসসিসির ৪৫০ কিলোমিটার ড্রেনে ১৫ লাখ গাপ্পি মাছ ছাড়ব। এই মাছ ছাড়ার জন্য প্রকল্প গ্রহণের কাজ চলছে। স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় এ বিষয়ে কাজ করতে চাইলে ডিএসসিসির পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

মেয়র বলেন, নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে আমাকে জনগণের কাছে জবাবদিহি করতে হয়। তাদের সুখ-দুঃখে পাশে দাঁড়াতে হয়। তারই অংশ হিসেবে সফলতার সঙ্গে ডিএসসিসি এলাকায় চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি।

সাঈদ খোকন বলেন, চিকুনগুনিয়া-পরবর্তী শরীরের ব্যথা কমাতে বিনা মূল্যে বাড়ি বাড়ি গিয়ে ফিজিওসেবা প্রদান করছি। আজ পর্যন্ত ১ হাজার ৫৭৭ জনকে বাসায় গিয়ে ফিজিওথেরাপি সেবা দেওয়া হয়েছে। এ ছাড়া চিকুনগুনিয়া রোগীদের জন্য বিনা মূল্যে বাড়িতে গিয়ে ২ হাজার ৫০০ জনকে চিকিৎসা ও ১ লাখ ৭৫ হাজার প্যারাসিটামল বিতরণ করা হয়েছে।

ওই সেমিনারে কীটতত্ত্ববিদ তৌহিদ উদ্দিন আহমেদ, অধ্যাপক কাবিরুল বাশার, অধ্যাপক গুলশান আরা লতিফা প্রমুখ বক্তব্য দেন।