সুমন হাসানকে নির্যাতন: পাঁচ পুলিশ বরখাস্ত

বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের ক্যামেরাপারসন সুমন হাসানকে নির্যাতনের অভিযোগে আরও পাঁচজন পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আজ সোমবার বিকেলে বরিশাল নগর পুলিশের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এ নিয়ে তিন দফায় নির্যাতনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা পুলিশের আট সদস্যকে সাময়িক বরখাস্ত করা হলো। বরখাস্ত হওয়া ডিবির সদস্যরা হলেন ডিবি থেকে প্রত্যাহার হওয়া এসআই আবুল বাশার, এএসআই মো. আকতারুজ্জামান, স্বপন চন্দ্র দে, কনস্টেবল মাসুদুল হক, মো. আবদুর রহিম, চৌধুরী রাসেল পারভেজ, মো. হাসান মাহমুদ ও কাজী সাইফুল ইসলাম।

এর আগে রোববার বিকেলে নগর ডিবি পুলিশের উপকমিশনার (ডিসি) হিসেবে অতিরিক্ত দায়িত্বে থাকা উত্তম কুমার পালকে তাঁর অতিরিক্ত দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। সেখানে দায়িত্ব দেওয়া হয়েছে মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ভূঁইয়াকে। উপকমিশনার (ট্রাফিক) উত্তম কুমার পাল ডিবির উপকমিশনার হিসেবে অতিরিক্ত দায়িত্বে ছিলেন।

এসব তথ্যের সত্যতা নিশ্চিত করে করে বরিশাল নগর পুলিশের সহকারী কমিশনার (ডিবি) মো. নাসির উদ্দিন মল্লিক বলেন, সুমন হাসানকে নির্যাতনের ঘটনার পরপরই প্রথমে ১৪ মার্চ সাময়িক বরখাস্ত হয় পুলিশ কনস্টেবল মাসুদুল হক। এরপর অপরাধের গুরুত্ব বিবেচনা করে পরদিন আরও দুজন অর্থাৎ আবদুর রহিম ও চৌধুরী রাসেল পারভেজকে বরখাস্তের আদেশ দেওয়া হয়। সর্বশেষ গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ওপর ভিত্তি করে সোমবার ডিবি পুলিশের ওই দলের নেতৃত্ব দেওয়া এসআই আবুল বাশার ও এএসআই আক্তার এবং স্বপনসহ পাঁচজনকে সাময়িক বরখাস্ত করা হয়।

সুমনকে নির্যাতনকারী ডিবি পুলিশের দলের ওই আট সদস্যকে সাময়িক বরখাস্তের পাশাপাশি তাঁদের প্রত্যেককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ১৩ মার্চ দুপুরে অফিস থেকে বাসায় যাওয়ার পথে ভাইয়ের ছেলেকে গোয়েন্দা পুলিশের হয়রানি করার খবর পেয়ে নগরের বিউটি রোডে যান ডিবিসি চ্যানেলের ক্যামেরাপারসন সুমন হাসান। সেখানে পৌঁছে সুমন এ বিষয়ে জানতে চাইলে পুলিশ সদস্যরা সুমনের ওপর ক্ষিপ্ত হন। একপর্যায়ে প্রকাশ্যে সুমন হাসানকে পেটাতে পেটাতে গাড়িতে তোলেন ডিবি পুলিশের সদস্যরা। তাঁকে ডিবি কার্যালয়ে আটকে রাখা হয়। পরে স্থানীয় সাংবাদিকদের হস্তক্ষেপে গুরুতর আহত অবস্থায় সুমন উদ্ধার হওয়ার পর তাঁকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।