নয় বন্য প্রাণীকে সুস্থ করে লাউয়াছড়া বনে ছাড়া হলো

গহিন বনই প্রাণীগুলোর আবাসস্থল। কিন্তু খাবারের সন্ধানে লোকালয়ে এসেই ওরা পড়ে যায় বিপত্তিতে। মানুষের হাতে পড়ে আহত হয়। আহত এমন নয়টি বন্য প্রাণীকে সুস্থ করে বনে অবমুক্ত করল শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আজ মঙ্গলবার বেলা ১১টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতৈল বেতবাগান থেকে একটি অজগর সাপ, একটি গন্ধগোকুল, একটি লজ্জাবতী বানর, একটি শঙ্খিনী সাপ, একটি তক্ষক ও চারটি পরিযায়ী পাখিকে বনে ফিরিয়ে দেওয়া হয়।

বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেবের সভাপতিত্বে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রাণীগুলো অবমুক্ত করেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জাহিদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন ৪৬ বিজিবির অধিনায়ক লে কর্নেল আবদুল্লাহ আল মোমেন, সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. আনিসুর রহমান, সিলেট বিভাগীয় সাবেক স্বাস্থ্য পরিচালক হরিপদ রায়, বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব, বৃহত্তম সিলেট আদিবাসী ফোরামের মহাসচিব প্রধান ফিলা পতমি, জালালাবাদ গ্যাস কোম্পানির ডেপুটি ম্যানেজার গৌতম কুমার দেব।

বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব প্রথম আলোকে বলেন, বনে বন্য প্রাণীদের আবাস্থল দিন দিন মানুষের পদচারণে নষ্ট হয়ে যাচ্ছে। বনে এখন বন্য প্রাণীদের খাবার সংকটসহ নানা কারণে বন্য প্রাণীরা বন ছেড়ে প্রায়ই লোকালয়ে চলে আসে। মানুষের হাতে পড়ে আহত ও নিহত হয়। অবমুক্ত করা প্রাণীগুলো গত দেড় মাসে খাদ্যের সন্ধানে লোকালয়ে এসে মানুষের হাতে ধরা পড়ে আহত হয়। আমরা এই প্রাণীগুলোকে উদ্ধার করে সুস্থ করে আবার বনে ছাড়ার ব্যবস্থা করেছি।’
বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জাহিদ হোসেন বলেন, ‘বন্য প্রাণী ও গাছপালা রক্ষা করা সবার দায়িত্ব। বিশ্বের দেশের সঙ্গে আমরাও অঙ্গীকারবদ্ধ যে আমরা আমাদের পরিবেশকে রক্ষা করব। সীমান্তে বিজিবি (বাংলাদেশ বর্ডার গার্ড) বন্য প্রাণী চোরাচালান রোধে কাজ করে চলেছে।’