জোট-মহাজোটের রাজনীতি নিয়ে নাসিম ও মির্জা ফখরুলের সাক্ষাৎকার

মোহাম্মদ নাসিম এবং মির্জা ফখরুল ইসলাম আলমগীর
মোহাম্মদ নাসিম এবং মির্জা ফখরুল ইসলাম আলমগীর

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলীয় জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রথম আলোকে দেওয়া দুটি পৃথক বিশেষ সাক্ষাৎকারে আগামী সাধারণ নির্বাচন সম্পর্কে খোলামেলা মন্তব্য করেছেন।

১৪ দলীয় জোটের মুখপাত্র হিসেবে মোহাম্মদ নাসিম গভীর আশাবাদ ব্যক্ত করে বলেছেন, আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে। এমনকি তাঁত কথায়, ‘আমি আশা করি, আগামী নির্বাচনের আগেই খালেদা জিয়া কারাগারের বাইরে আসবেন। এবং নির্বাচনে অংশ নেবেন।’

অন্যদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি নির্বাচনে যাবে কি যাবে না, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি। তবে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাবেন না, তা তিনি নাকচ করে দিতে রাজি হননি। তবে দৃঢ়তার সঙ্গে বলেছেন, কোনো দলকে বৈধতা দেওয়ার জন্য বিএনপি নির্বাচনে যাবে না।

খালেদা মুক্তি পাবেন, নির্বাচনেও অংশ নেবেন : মোহাম্মদ নাসিম
প্রথম আলো: আপনারা কি ক্ষমতার মূল প্রতিদ্বন্দ্বী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আটকে রেখেই নির্বাচনে যাবেন?
মোহাম্মদ নাসিম: আমি আশা করি, খালেদা জিয়া নির্বাচনের সময়ে বাইরে থাকবেন। আমরা সর্বদা মনে করি, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হওয়া উচিত। একটা বিশাল জনগোষ্ঠী বিভিন্ন দলের সমর্থক।
প্রথম আলো: বিএনপি কত আসন পেতে পারে?
মোহাম্মদ নাসিম: এটা বিএনপি নেতৃত্ব বলতে পারবেন। তবে যেহেতু বিএনপি একটি বড় রাজনৈতিক দল, তারা নির্বাচনে এলে আওয়ামী লীগের সঙ্গে তাদের একটি ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে। গত ১০ বছরে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অনেক উন্নয়ন ঘটেছে। একটি রাজনৈতিক স্থিতিশীলতা এসেছে। বিদ্যুৎসংকট অনেকটাই কেটে গেছে। অত্যন্ত দক্ষতার সঙ্গে জঙ্গি উত্থান দমন করা হয়েছে। দারিদ্র্যের হার কমেছে। খাবার কষ্ট কমে গেছে। এভাবে নানা ক্ষেত্রে আমাদের সাফল্যগুলো মানুষ ইতিবাচকভাবে নিয়েছে। সার্বিক বিচারে মানুষের ভেতরে একটা স্বস্তি এসেছে।

নির্বাচনে যাব কি না বলার সময় আসেনি: মির্জা ফখরুল
প্রথম আলো: বিএনপির চেয়ারপারসন কারাগারে, ভারপ্রাপ্ত চেয়ারপারসন পলাতক ও স্বেচ্ছানির্বাসিত। এ অবস্থায় আপনাদের দল কেমন চলছে?
মির্জা ফখরুল: ভালো চলছে। আমরা এখন আগের থেকে অনেক বেশি ঐক্যবদ্ধ। গত তিন মাসে চারটি যৌথ সভা হয়েছে।
প্রথম আলো: সরকারি দলের সমালোচনা করতে গিয়ে আপনি সম্প্রতি মালয়েশিয়ার উদাহরণ টেনেছেন। কিন্তু আপনারা ভোটে জিতলে দলের মাহাথির কে হবেন?
মির্জা ফখরুল: নির্বাচনে যাব, সেই সিদ্ধান্ত আমরা নিইনি। খালেদা জিয়া জেলে থাকবেন, তারেক রহমান ফিরতে পারবেন না-এই পরিস্থিতিতে আমরা নির্বাচনে যাব, সেই সিদ্ধান্ত হয়নি।

বিস্তারিত পড়ুন প্রথম আলোর আজ সোমবারের ছাপা সংস্করণে, পৃষ্ঠা-১০ ও ১১