সংবিধান সংশোধন চান বি. চৌধুরী

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী
এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী

আগামী জাতীয় সংসদ নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য করতে সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকার বা জাতীয় সরকার গঠনের দাবি জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী (বি.চৌধুরী)।

কুড়িল বিশ্বরোডে বিকল্পধারার কার্যালয়ে আজ শনিবার দলের নেতা-কর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময়ের সময় এ মন্তব্য করেন বদরুদ্দোজা চৌধুরী।
সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী বলেন, সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সংবিধান সংশোধন করে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার বা রাজনৈতিক দলগুলোর ঐকমত্যের ভিত্তিতে জাতীয় সরকার গঠনের সুযোগ করে দিতে হবে। এটা এখন জনগণের প্রধান দাবি। তিনি বলেন, সরকার যদি একটি নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচন করতে চায়, তবে তত্ত্বাবধায়ক কিংবা জাতীয় সরকার গঠনের কোনো বিকল্প নেই।
বিকল্পধারার সভাপতি বলেন, মন্ত্রীরা সংবিধানের দোহাই দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে বাতিল করে দিতে চাচ্ছেন। এটা দুর্ভাগ্যজনক। কিন্তু তাঁরা এটা ভালো করেই জানেন যে সংবিধান সংশোধন করে নির্বাচনকালীন সরকার গঠনের সুযোগ রয়েছে।
বদরুদ্দোজা চৌধুরী বলেন, ১৯৯৬ সালে তিনি জাতীয় সংসদের উপনেতা ছিলেন। তখন এক রাতের মধ্যেই সংসদে তত্ত্বাবধায়ক সরকারের বিলটি পাস হয়। পরের চার মাসের মধ্যে ওই সরকারের অধীনে নির্বাচন হয় এবং আওয়ামী লীগ বিজয়ী হয়ে সরকার গঠন করে।
তবে আওয়ামী লীগ কেন এখন এক মাসের মধ্যে সংবিধান সংশোধন করে গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করতে পারবে না? প্রশ্ন সাবেক এই রাষ্ট্রপতির।