উদ্বেগ কমাতে বাংলাদেশকে আরও উদ্যোগ নিতে হবে

জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন। ছবি: রয়টার্স
জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন। ছবি: রয়টার্স

জাতিসংঘের মানবাধিকার প্রধান জেইদ রাদ আল হুসেইন নাগরিক সমাজের মতপ্রকাশের অধিকার সংকোচন এবং নিরাপত্তা বাহিনীগুলোর বিচারবহির্ভূত হত্যার অভিযোগসম্পর্কিত উদ্বেগ নিরসনে অধিকতর উদ্যোগ নিতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

সোমবার সকালে জেনেভায় মানবাধিকার পরিষদের ৩৮ তম অধিবেশনের শুরুতে জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক হাইকমিশনার হিসেবে বিশ্ব মানবাধিকার পরিস্থিতির ওপর এক প্রতিবেদনে তিনি এই আহ্বান জানান। বিশ্বের সংঘাতপূর্ণ বিভিন্ন দেশ ও অঞ্চল ছাড়াও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতির উদ্বেগজনক চিত্র তুলে ধরে সমস্যাগুলো নিরসনে পদক্ষেপ নিতে আহ্বান জানান তিনি।

বাংলাদেশ প্রসঙ্গে তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থী সংকটের ক্ষেত্রে মানবাধিকার-বিষয়ক সব প্রক্রিয়ায় বাংলাদেশ জাতিসংঘের মানবাধিকার দপ্তরকে ব্যাপক ও প্রশংসনীয় সহযোগিতা দিয়েছে। তবে তাঁর ভাষায়, বাংলাদেশের নিজের মানবাধিকার পরিস্থিতি মূল্যায়নের জন্য মানবাধিকার পরিষদের ক্ষমতাপ্রাপ্ত র‍্যাপোর্টিয়ারদের ১০ টির বেশি সফরের অনুমতির অনুরোধ অপেক্ষাধীন।

এর আগে ৬ জুন জেইদ রাদ আল হুসেইন এক বিবৃতিতে বাংলাদেশের চলমান মাদকবিরোধী অভিযানে বিপুলসংখ্যক বিচারবহির্ভূত হত্যার ঘটনায় নিন্দা জানিয়ে অবিলম্বে তা বন্ধের আহ্বান জানান। বিবৃতিতে তিনি এসব হত্যার ঘটনা তদন্ত করে দোষী ব্যক্তিদের বিচার নিশ্চিত করারও আহ্বান জানান। গত মে মাসে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে পর্যালোচনায় বিচারবহির্ভূত হত্যা ও গুম বন্ধ এবং মতপ্রকাশের সুযোগ সংকোচনের বিভিন্ন পদক্ষেপের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল।

জেইদ মিয়ানমারে মুসলমান রোহিঙ্গাদের ওপর পদ্ধতিগত, সুসংগঠিত ও ব্যাপকভিত্তিক আক্রমণ অব্যাহত থাকার সুস্পষ্ট আলামতের উল্লেখ করে বলেন, এগুলো গণহত্যার সমতুল্য হিসেবে বিবেচিত হতে পারে। তিনি একই সঙ্গে কাচিন ও শান রাজ্যে সংঘাত বৃদ্ধি পাওয়ার কথা উল্লেখ করেন।

বিশ্বজুড়ে উগ্র জাতীয়তাবাদের উত্থানে উদ্বেগ প্রকাশ করে জেইদ বলেন, জাতিসংঘের জন্ম হয়েছিল এই উগ্র জাতীয়তাবাদের বিরুদ্ধে।