কমলাপুরের শৌচাগারে ভারতীয় নারীর সন্তান প্রসব

কমলাপুরের রেলস্টেশনের ছবি
কমলাপুরের রেলস্টেশনের ছবি

রাজধানীর কমলাপুর রেলওয়ে থানার শৌচাগারে গতকাল সোমবার রাতে ভারতীয় এক নারী পুত্রসন্তান প্রসব করেছেন। পরে রোকসানা আক্তার (৩০) নামের ওই নারীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেছে পুলিশ।

হাসপাতালের উপপরিচালক শাহ আলম তালুকদার বলেছেন, রোকসানা ও তাঁর শিশুসন্তান সুস্থ আছে।
রেলওয়ে থানা (জিআরপি) কমলাপুর, ঢাকার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াছিন ফারুক মজুমদার প্রথম আলোকে বলেন, গতকাল রাতে ওই নারী থানার টয়লেটে একটি ছেলেসন্তানের জন্ম দেন। এরপর প্রথমে তাঁকে মুগদা হাসপাতাল এবং পরে সেখান থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। আবদুল নামের এক বাংলাদেশি যুবক ভারতে আসবাবের ব্যবসা করতেন। সেখানে তাঁর সঙ্গে রোকসানার প্রেম এবং পরে বিয়ে হয়। কিছুদিনের মধ্যে রোকসানা সন্তানসম্ভবা হন। গত সপ্তাহে আবদুল তাঁকে নারায়ণগঞ্জে বোনের বাড়িতে নিয়ে আসেন। রোকসানাকে চিকিৎসার জন্য ঢাকা নিয়ে আসার কথা বলে তাঁকে কমলাপুরগামী ট্রেনে তুলে দিয়ে আবদুল তাঁর পাসপোর্ট নিয়ে পালিয়ে যান। রোকসানা হিন্দিতে কথা বলেন।

জিআরপি থানার পুলিশ জানায়, নারায়ণগঞ্জ থেকে একটি লোকাল ট্রেনে ওঠার পর রোকসানা গতকাল রাত একটার পর কমলাপুরে আসেন। গেন্ডারিয়ায় পৌঁছানোর পর সন্তানসম্ভবা ওই নারী কান্নাকাটি করলেও ভিন্নভাষী হওয়ায় তাঁর কাছে কেউ আসেনি। একপর্যায়ে ট্রেনটি কমলাপুরে পৌঁছালে ট্রেন থেকে সবাই নেমে গেলেও রোকসানা নামতে পারেননি। এ সময় টিকিট চেকার তাঁকে জিআরপি থানায় নিয়ে আসেন। এর আগেই ওই নারী থানার টয়লেটে গিয়ে ভেতর থেকে ছিটকিনি লাগিয়ে দেন। কিছুক্ষণ পর সেখানে শিশুর কান্নার শব্দ শোনা যায়। পরে নারী পুলিশ তাঁকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়।
ওসি ইয়াছিন ফারুক বলেন, রোকসানা তাঁর বাড়ি ভারতের বেঙ্গালুরুর মহীশুরে বলে জানিয়েছেন। তাঁর বাবার নাম রসুল এবং মায়ের নাম খায়রুননেসা। বিষয়টি পুলিশ সদর দপ্তরকে জানানো হয়েছে। মা ও সন্তান সুস্থ হয়ে ওঠার পর তাঁদের আদালতের নিরাপত্তা হেফাজতে রাখার আবেদন করা হবে।