গাজীপুরের এসপির প্রত্যাহার চায় বিএনপি

আবদুল মঈন খান। ফাইল ছবি
আবদুল মঈন খান। ফাইল ছবি

সুষ্ঠু নির্বাচনের স্বার্থে আবারও গাজীপুরের পুলিশ সুপার (এসপি) হারুন অর রশিদকে প্রত্যাহার করার দাবি জানিয়েছে বিএনপি।

বিএনপির একটি প্রতিনিধিদল রোববার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে দেখা করে এই দাবি জানায়। এর আগেও দলটি একাধিকবার এই দাবি জানিয়েছিল।

সিইসির সঙ্গে বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির আবদুল মঈন খান সাংবাদিকদের বলেন, একজন মানুষের কারণে পুরো নির্বাচন প্রশ্নের মুখে পড়বে। ওই কর্মকর্তাকে প্রত্যাহার করার ক্ষমতা নির্বাচন কমিশনের আছে। বিএনপি ইসিকে সেই ক্ষমতা ব্যবহার করতে বলেছে।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমের পুলিশের গাড়িতে চড়ার বিষয়ে মঈন খান বলেন, এটা সবাই দেখেছে। আলোচনা হচ্ছে। বিএনপি চায় গাজীপুরের পুলিশ সুপারকে প্রত্যাহার করা হোক।

বিএনপি গাজীপুর নির্বাচনে কারচুপির আশঙ্কা করছে কি না—এমন প্রশ্নের জবাবে মঈন খান বলেন, আশঙ্কা আছে বলেই বিএনপি ইসিতে এসেছে। এখন নির্বাচনে ভোট কারচুপির ধরনে পরিবর্তন হয়েছে। এখন পর্দার অন্তরালে ভোট কারচুপি হচ্ছে। খুলনা সিটি নির্বাচনে এই প্রক্রিয়া দেখা গেছে। একই প্রক্রিয়া গাজীপুরেও লক্ষ করছে বিএনপি। এমন ভোট কারচুপি হলে জাতীয় নির্বাচনেও এর প্রভাব পড়বে।

মঈন খান বলেন, ইসি যদি তার ক্ষমতা প্রয়োগ করে, তাহলে গাজীপুর সিটি নির্বাচন সুষ্ঠু হবে। কিন্তু সেটি তারা করছে না। প্রশাসনের হস্তক্ষেপে তারা ক্ষমতার অপব্যবহার করছে। তিনি আরও বলেন, ইসি ভালো নির্দেশনা দিলেও তা প্রতিপালিত হচ্ছে না। প্রশাসন নির্বাচনের কাজে হস্তক্ষেপ করছে। পুলিশ গিয়ে ভোটকেন্দ্র দখল করলে ইসির নির্দেশ মানা হলো না। পুলিশের কাজ নির্বাচন নিয়ন্ত্রণ করা না। কিন্তু খুলনায় অনেক জায়গায় দেখা গেছে পুলিশ নির্বাচন নিয়ন্ত্রণ করেছে।

প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ও চেয়ারপারসনের উপদেষ্টা বরকত উল্লাহ।