ভোটের দিনে বৃষ্টির আভাস

এক দিনও বাকি নেই। আগামীকাল মঙ্গলবার সকাল আটটায় শুরু হবে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ। মেয়র ও কাউন্সিল প্রার্থীরা প্রচারাভিযান শেষ করে ভোটপ্রাপ্তির অপেক্ষায় রয়েছেন। অন্যদিকে, দেশের বৃহত্তম সিটি করপোরেশন এলাকার প্রায় সাড়ে ১১ লাখ ভোটারও তাঁদের ভোটদানের চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছেন। তবে কালকের ভোট নামের উৎসবে বিরূপ হতে পারে প্রকৃতি। কারণ, মৌসুমি বায়ু সারা দেশে বিস্তার ঘটায় কালো হয়ে আছে আকাশ। গাজীপুর জেলাও কালো মেঘমুক্ত হয়নি। ভারী না হলেও আজ সোমবার সকালে সেখানে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। গতকাল রোববার সকালে তো মুষলধারে বৃষ্টি ঝরেছে ঢাকা ও ময়মনসিংহের পার্শ্ববর্তী জেলা গাজীপুরে। বৃষ্টির এই ধারা আরও কয়েক দিন চলতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আজ বেলা ১১টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ বিভাগসহ সারা দেশে আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ী দমকা হাওয়া, বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এর সঙ্গে কোথাও কোথাও বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গাজীপুর জেলায় আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ কেন্দ্র নেই। তবে এই জেলার আশপাশের অঞ্চলে গত কয়েক দিন ভারী বৃষ্টি হয়েছে। বিশেষ করে ময়মনসিংহ অঞ্চলে দিনভর বৃষ্টি ঝরেছে। আবহাওয়া অধিদপ্তর থেকে জানা গেছে, গতকাল সকাল ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ জেলায় ৬৪ ও নেত্রকোনায় ৯৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ দুপুরে থেকে রাজধানী ঢাকার উত্তরাসহ অন্যান্য এলাকায়ও ভারী বৃষ্টি হয়েছে। আগামীকাল দুপুরবেলায় মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আসছে তিন দিন বৃষ্টির এই ধারা অব্যাহত থাকতে পারে।