১৬টি গ্রেডে বেতন স্কেল নির্ধারণ, সর্বোচ্চ ১১ হাজার ২০০ টাকা

বাসসের সৌজন্যে
বাসসের সৌজন্যে

রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের বেতন প্রায় শতভাগ বাড়ল। ১৬টি গ্রেডে ভাগ করে বেতনকাঠামো অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫–এর সুপারিশের ভিত্তিতে এই বেতনকাঠামো অনুমোদন দেওয়া হয়। এত দিন শ্রমিকেরা সর্বশেষ মজুরি স্কেল-২০১০ অনুযায়ী বেতন পেয়ে আসছিলেন।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, শ্রমিকদের সর্বনিম্ন বেতন স্কেল নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৩০০ টাকা। এত দিন এই গ্রেডে স্কেল ছিল ৪ হাজার ১৫০ টাকা। শ্রমিকদের সর্বোচ্চ বেতন স্কেল (১৬তম গ্রেড) নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ২০০ টাকা। এত দিন এই স্কেল ছিল ৫ হাজার ৬০০ টাকা।

আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই বেতনকাঠামোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, জাতীয় বেতন স্কেল-২০১৫–এর সঙ্গে সামঞ্জস্য রেখেই রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের এই বেতনকাঠামো ঠিক করা হয়েছে। এখন ঘোষণা হলেও শ্রমিকেরা ২০১৫ সালের জুলাই থেকে এই বর্ধিত হারে বেতনটা পাবেন। আর ভাতা কার্যকর হবে ২০১৬ সালের জুলাই থেকে।

নতুন কাঠামো অনুযায়ী, দ্বিতীয় গ্রেডের মূল স্কেল হবে ৮ হাজার ৪০০ টাকা, এত দিন ছিল ৪ হাজার ২০০ টাকা। তৃতীয় গ্রেডের মূল স্কেল হবে ৮ হাজার ৫৫০ টাকা, এত দিন এটা ৪ হাজার ২৭৫ টাকা ছিল। চতুর্থ গ্রেডে মূল স্কেল ৮ হাজার ৭০০ টাকা, যা বর্তমানে ৪ হাজার ৩৫০ টাকা। পঞ্চম গ্রেডে মূল স্কেল ৮ হাজার ৮৫০ টাকা, বর্তমানে আছে ৪ হাজার ৪২৫ টাকা। ষষ্ঠ গ্রেডে মূল স্কেল ৯ হাজার টাকা, বর্তমানে আছে সাড়ে ৪ হাজার টাকা। সপ্তম গ্রেডে মূল স্কেল হবে ৯ হাজার ১৫০ টাকা, বর্তমানে আছে ৪ হাজার ৫৭৫ টাকা। অষ্টম গ্রেডে হবে ৯ হাজার ৩০০ টাকা, বর্তমানে আছে ৪ হাজার ৬৫০ টাকা। নবম গ্রেডে হবে ৯ হাজার ৪৫০ টাকা, বর্তমানে আছে ৪ হাজার ৭২৫ টাকা। দশম গ্রেডে হবে ৯ হাজার ৬০০ টাকা, আছে ৪ হাজার ৮০০ টাকা। ১১তম গ্রেডে হবে ৯ হাজার ৭৫০ টাকা, আছে ৪ হাজার ৮৭৫ টাকা। ১২তম গ্রেডে হবে ৯ হাজার ৯০০ টাকা, আছে ৪ হাজার ৯৫০ টাকা। ১৩তম গ্রেডে হবে ১০ হাজার ৫০ টাকা, আছে ৫ হাজার ২৫ টাকা। ১৪তম গ্রেডে হবে ১০ হাজার ২০০ টাকা, আছে ৫ হাজার ১০০ টাকা। ১৫তম গ্রেডে হবে ১০ হাজার ৩৫০ টাকা, আছে ৫ হাজার ১৭৫ টাকা।

এ ছাড়া আজকের সভায় বাংলাদেশ সংবাদ সংস্থা আইন ও মৎস্য সংঘ নিরোধ আইন-২০১৫–এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।