বায়রার কার্যনির্বাহী কমিটির মেয়াদ এ মাসেই শেষ হবে

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) বর্তমান কার্যনির্বাহী কমিটির সদস্যদের মেয়াদ শেষে দায়িত্ব থেকে অব্যাহতি, এরপর বাণিজ্য সংস্থার পরিচালকের প্রশাসক হিসেবে দায়িত্ব নেওয়া এবং ২০ সেপ্টেম্বরের মধ্যে বায়রার নির্বাচন করতে হাইকোর্টের সিদ্ধান্ত বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বায়রা কর্তৃপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে আজ সোমবার আপিল বিভাগ নো অর্ডার দিয়েছেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যর আপিল বিভাগ এ আদেশ দেন।

বায়রার ১০ জন সদস্যের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ৪ জুলাই হাইকোর্ট আদেশ দিয়েছিলেন। আদেশে হাইকোর্ট বায়রার বর্তমান কমিটির সদস্যদের মেয়াদ ১২ জুলাই শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দায়িত্ব থেকে অব্যাহতি নিশ্চিত করতে হবে। ১৩ জুলাই থেকে বাণিজ্য সংস্থার পরিচালক প্রশাসক হিসেবে বায়রার দায়িত্ব নেবেন। এবং ২০ সেপ্টেম্বরের মধ্যে তাঁকে বায়রার নির্বাচন করতে হবে।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে বায়রা কর্তৃপক্ষ আবেদন করে, যা আজ শুনানির জন্য আপিল বিভাগে ওঠে। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে বায়রার ১০ জনের পক্ষে ছিলেন আইনজীবী আখতার ইমাম। সঙ্গে ছিলেন রাশনা ইমাম।

পরে রাশনা ইমাম প্রথম আলোকে বলেন, হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে বায়রা কর্তৃপক্ষের করা আবেদনের ওপর আপিল বিভাগ নো অর্ডার দিয়েছেন।

২০১৬ সালের ১৩ জুলাই দুই বছরের জন্য বর্তমান কমিটি নির্বাচিত হয়, যার মেয়াদ চলতি বছরের ১২ জুলাই পর্যন্ত। চলতি বছরের ২২ মার্চ বায়রার নির্বাচন বোর্ড নির্বাচনের জন্য নতুন তারিখ ২৪ জুন ঘোষণা করে। এ অবস্থায় ৮ মে বাণিজ্য মন্ত্রণালয় এক আদেশে বর্তমান কমিটির মেয়াদ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করেন, যার বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়।

রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ২৮ মে বায়রার বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ নয় মাস বাড়িয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দেওয়া আদেশের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। পাশাপাশি রুল দেন। রুলে কমিটির মেয়াদ বৃদ্ধির বাণিজ্য মন্ত্রণালয়ের ৮ মে এর আদেশ কেন বেআইনি হবে না, তা জানতে চাওয়া হয়েছে। এরপর বায়রার ১০ সদস্য হাইকোর্টে আরেকটি আবেদন করেন, যার শুনানি নিয়ে হাইকোর্ট ৪ জলুাই ওই আদেশ দেন।