পাল্টাপাল্টি অভিযোগে উত্তাপ

প্রতীক বরাদ্দ হয়ে গেছে। জমে উঠেছে সিটি নির্বাচনের প্রচার–প্রচারণা। পোস্টার–ফেস্টু‌ন তৈ‌রির দোকানগু‌লোর সাম‌নে এখন ফেস্টু‌নের স্তূপ। গতকাল রাজশাহী নগরের নিউমা‌র্কে‌ট এলাকায়।  ছ‌বি: শহীদুল ইসলাম
প্রতীক বরাদ্দ হয়ে গেছে। জমে উঠেছে সিটি নির্বাচনের প্রচার–প্রচারণা। পোস্টার–ফেস্টু‌ন তৈ‌রির দোকানগু‌লোর সাম‌নে এখন ফেস্টু‌নের স্তূপ। গতকাল রাজশাহী নগরের নিউমা‌র্কে‌ট এলাকায়। ছ‌বি: শহীদুল ইসলাম

সিটি করপোরেশন নির্বাচনে প্রচার শুরু হয়েছে মাত্র তিন দিন আগে। এরই মধ্যে প্রধান দুই দলের মেয়র পদপ্রার্থীর পাল্টাপাল্টি অভিযোগে রাজশাহীতে উত্তাপ ছড়াতে শুরু করেছে।
এ ছাড়া গতকাল বৃহস্পতিবার নতুন করে পোস্টার ছেঁড়া, বিএনপির এক নেতা গ্রেপ্তার ও আরেকজনকে মারধর করা হয়। আওয়ামী লীগের নারী কর্মীদের উত্ত্যক্ত করাসহ চারটি পৃথক অভিযোগ রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিয়েছেন দলটির মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন।
বিএনপির প্রার্থীর পক্ষে কাশিয়াডাঙ্গা ও বোয়ালিয়া থানা এবং ডিবির ওসিকে প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক বলেন, গত বুধবার দিবাগত রাতে অলকার মোড়ে পোস্টার লাগানোর সময় যুবদলের কর্মী হিটনকে পিটিয়ে মারাত্মক আহত করেছে আওয়ামী লীগের লোকজন। এরপর তাঁকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। পুলিশ তাঁকে হাসপাতালে ভর্তি করায়।
একজন প্রত্যক্ষদর্শী বলেন, রাত দেড়টার দিকে একটি অটোরিকশায় বিএনপির প্রার্থীর অনেক ফেস্টুন নিয়ে টাঙাচ্ছিলেন কয়েকজন। এ সময় গাড়িতে করে কিছু যুবক এসে বাধা দেন। তাঁরা একজনকে বেধড়ক মারধর করেন। পরে পুলিশ এসে তাঁকে নিয়ে যায়। ওই যুবকেরা ধানের শীষের কিছু পোস্টার ছিঁড়ে ফেলেন।
মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বলেন, এ রকম কোনো ঘটনা অতিউৎসাহী কোনো আওয়ামী লীগ কর্মী ঘটিয়ে থাকলে, খোঁজখবর নিয়ে প্রমাণ মিললে, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কে দিল এত টাকা—প্রশ্ন বুলবুলের
বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল গতকাল দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, বিএনপির নেতা-কর্মীদের ঘরে ঘরে অভিযান চালিয়ে হয়রানি করা হচ্ছে। তিনি ৮ ও ১০ জুলাই কাশিয়াডাঙ্গা ও বোয়ালিয়া থানায় বোমাবাজির অভিযোগে বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে করা দুটি মামলাকে মিথ্যা দাবি করে এ বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন।
আওয়ামী লীগের প্রার্থীর টাকার উৎস নিয়ে প্রশ্ন তুলে বুলবুল বলেন, ‘একজন প্রার্থী প্রচার শুরুর প্রথম দুদিনে চার কোটি টাকার পোস্টার, প্ল্যাকার্ড ও ফেস্টুন লাগিয়েছেন। তাঁকে প্রশ্ন করতে চাই, কে দিল এত টাকা?’
এ অভিযোগের বিষয়ে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, চার কোটি টাকার পোস্টার, ব্যানার দিয়ে রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত লাগানো যাবে। তারা না বুঝে কথা বলেছে।
সংবাদ সম্মেলনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, এই নির্বাচন কমিশন নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে শতভাগ ব্যর্থ হয়েছে। তারপরও বিএনপির নেতা-কর্মীরা জীবন বাজি রেখে হলেও নির্বাচন করবেন, জয় ছিনিয়ে আনবেন।

রিটার্নিং কর্মকর্তার কাছে পাল্টাপাল্টি অভিযোগ
গতকাল আবারও রিটার্নিং কর্মকর্তা বরাবর অভিযোগ করেছেন বুলবুলের প্রধান নির্বাচনী এজেন্ট ও জেলা বিএনপির সভাপতি তোফাজ্জল হোসেন। তাতে মিথ্যা মামলায় বিএনপির প্রার্থীর নেতা-কর্মীদের আটকের প্রতিকার এবং অতিউৎসাহী পুলিশ কর্মকর্তাদের প্রত্যাহারের আবেদন করা হয়। এ ছাড়া বিএনপির পক্ষে ভোট না করার জন্য হুমকি এবং আওয়ামী লীগের প্রার্থীর লাখ লাখ পোস্টার, ব্যানার ও ফেস্টুন টাঙানো ও বিএনপির প্রার্থীর পোস্টার টাঙাতে বাধা দেওয়ার অভিযোগ করা হয়।
তবে আওয়ামী লীগের নেতা ডাবলু সরকার দাবি করেন, বিএনপির প্রার্থীও অনেক পোস্টার করেছেন। কিন্তু মাঠে কর্মীদের নামাতে পারেননি, তাই এসব অভিযোগ করছেন।
গত রাতে বিএনপির পক্ষ থেকে বলা হয়, গতকাল নাশকতা পরিকল্পনার নতুন মামলা দিয়ে শাহ মখদুম থানা বিএনপির ক্রীড়া সম্পাদক দিলদার হোসেনকে গ্রেপ্তার করে পুলিশ।
আওয়ামী লীগের মেয়র প্রার্থী খায়রুজ্জামান গতকাল রিটার্নিং কর্মকর্তার বরাবর চারটি পৃথক অভিযোগ করেন। একটিতে বলা হয়, ১০ জুলাই আসাম কলোনি এলাকায় তাঁর নারী কর্মীদের উত্ত্যক্ত করেছেন ধানের শীষের কর্মীরা।
অভিযোগের বিষয়ে তোফাজ্জল হোসেন প্রথম আলোকে বলেন, বিএনপির কর্মীরা যেখানে জীবনের নিরাপত্তা নিয়ে থাকতে পারছেন না, সেখানে এ ধরনের অভিযোগ হাস্যকর ও ভিত্তিহীন।