কোটা নিয়ে স্ট্যাটাস, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ছাত্র বহিষ্কার

কোটা সংস্কার নিয়ে নানা লেখালেখির জন্য এক ছাত্রকে সাময়িক বহিষ্কার করেছে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই শিক্ষার্থীর নাম মীর মোহাম্মদ জুনায়েদ। তিনি বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ বিষয়ে আরও তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। আজ রোববার এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মীর মোহাম্মদ জুনায়েদকে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম। তিনি প্রথম আলোকে বলেন, কোটা সংস্কার বিষয়ে ফেসবুকে উসকানিমূলক ও শৃঙ্খলা পরিপন্থী স্ট্যাটাস দেন মীর মোহাম্মদ জুনায়েদ; যা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শৃঙ্খলা-সংক্রান্ত নিয়মের ১৬ ধারার লঙ্ঘন। এ জন্য বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গৌতম কুমার দেবনাথের সুপারিশ অনুযায়ী ক্যাম্পাসের সার্বিক পরিস্থিতি ও অপরাধের গুরুত্ব বিবেচনা করে তাঁকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

তা ছাড়া একই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আশরাফুল ইসলাম ও বীর মুক্তিযোদ্ধা এম এ হান্নান হলের সহকারী প্রাধ্যক্ষ শেখ ইসতিয়াক আহমেদের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী মীর মোহাম্মদ জুনায়েদের বিরুদ্ধে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম।