বায়রার নির্বাচন ১৫ সেপ্টেম্বর

জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) নির্বাচন হবে ১৫ সেপ্টেম্বর। নতুন তফসিল অনুসারে ওই দিন রাজধানীর ইস্কাটনের বায়রা ভবনে ভোট হবে। এর অংশ হিসেবে ৮০৬ জনের প্রাথমিক ভোটার তালিকাও প্রকাশ করেছে সংগঠনটির নির্বাচন পরিচালনা বোর্ড।

২০১৬ সালের ১৩ জুলাই দুই বছরের জন্য বর্তমান কমিটি নির্বাচিত হয়, যার মেয়াদ চলতি বছরের ১২ জুলাই পর্যন্ত। চলতি বছরের ২২ মার্চ বায়রার নির্বাচন বোর্ড নির্বাচনের জন্য নতুন তারিখ ২৪ জুন ঘোষণা করে।
কিন্তু রোজা, ঈদ, হজ, বর্ষা, ঈদুল আজহা ও জাতীয় নির্বাচনের কারণ দেখিয়ে নির্বাচন পেছানোর জন্য সদ্য সাবেক কমিটি বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করে। আবেদনে কমিটির মেয়াদ বাড়ানোর কথা বলা হয়। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় কমিটির মেয়াদ ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বায়রার ১০ সদস্য হাইকোর্টে রিট আবেদন করেন। প্রাথমিক শুনানি নিয়ে গত ২৮ মে বায়রার বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ নয় মাস বাড়িয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দেওয়া আদেশের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। পাশাপাশি রুল দেন। রুলে কমিটির মেয়াদ বৃদ্ধির বাণিজ্য মন্ত্রণালয়ের ৮ মের আদেশ কেন বেআইনি হবে না, তা জানতে চাওয়া হয়। এরপর বায়রার ১০ সদস্য হাইকোর্টে আরেকটি আবেদন করেন, যার শুনানি হয় ৪ জুলাই।
৪ জুলাই হাইকোর্টের আদেশে বলা হয়, বায়রার বর্তমান কমিটির সদস্যদের মেয়াদ ১২ জুলাই শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দায়িত্ব থেকে অব্যাহতি নিশ্চিত করতে হবে। ১৩ জুলাই থেকে বাণিজ্য সংস্থার পরিচালক প্রশাসক হিসেবে বায়রার দায়িত্ব নেবেন এবং ২০ সেপ্টেম্বরের মধ্যে তাঁকে বায়রার নির্বাচন করতে হবে।
হাইকোর্টের রায়ের বিরুদ্ধে বায়রা কর্তৃপক্ষের আবেদনের শুনানি শেষে ৯ জুলাই হাইকোর্টের রায় বহাল রাখেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ।
এ আদেশের ধারাবাহিকতায় ১২ জুলাই পদত্যাগ করেন বায়রার সভাপতি ও মহাসচিব। ১৩ জুলাই বায়রার প্রশাসকের দায়িত্ব নেন বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালক (বাণিজ্য সংগঠন-ডিটিও) মো. ওবায়দুল আজম। দায়িত্ব নিয়েই তিনি উচ্চ আদালতের আদেশ বাস্তবায়নের অংশ হিসেবে আগে গঠিত নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শ করেন। নির্বাচন পরিচালনা বোর্ড ১৫ সেপ্টেম্বর ভোট গ্রহণের দিন ধার্য করে বায়রা নির্বাচনের পুনঃ তফসিল ঘোষণা করেন।
বায়রার নির্বাচনে তিন সদস্যের নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন মোহাম্মদ আনিসুর রহমান এবং সদস্য হিসেবে রয়েছেন আবুল কালাম আজাদ ও মাজহারুল ইসলাম।
তফসিল ঘোষণার দিনই ৮০৬ সদস্যের বায়রার ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন পরিচালনা বোর্ড। মারা যাওয়ার কারণে ২৪ জন সদস্যের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়। আগামী মঙ্গলবারের মধ্যে প্রাথমিক এই ভোটার তালিকা নিয়ে কারও অভিযোগ থাকলে আপিল বোর্ডের কাছে আপত্তি জানানো যাবে। পরের দিন ১৮ জুলাই আপিল বোর্ড প্রাথমিক ভোটার তালিকার ওপর প্রাপ্ত আপিল শুনানি করবে এবং ১৯ জুলাই তাদের সিদ্ধান্ত প্রকাশ করবে।

পুনঃ তফসিল অনুযায়ী ২৩ জুলাই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ৩১ জুলাই থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু, ৫ আগস্ট মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ৮ আগস্ট মনোনয়নপত্র বাছাই করে ৯ আগস্ট বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ হবে। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করা যাবে ১২ আগস্ট পর্যন্ত এবং ১৩ আগস্ট আপিলের সিদ্ধান্ত দেবে নির্বাচন বোর্ড। ১৪ আগস্ট প্রার্থীদের চূড়ান্ত তালিকা বায়রা বোর্ডে টানিয়ে দেওয়া হবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৮ আগস্ট। চূড়ান্ত বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২০ আগস্ট। ১ থেকে ৩ সেপ্টেম্বর নির্বাচন বোর্ড কার্যালয় থেকে ছবিসহ ভোটারদের পরিচয়পত্র বিতরণ করা হবে।
১৫ সেপ্টেম্বর শনিবার সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট হবে। সর্বোচ্চ ভোট পাওয়া ২৭ জন প্রার্থীকে এই দিনই নির্বাচিত ঘোষণা করা হবে। নির্বাচিত সদস্যদের মধ্য থেকে ১৭ সেপ্টেম্বর নির্বাহী কর্মকর্তাদের (অফিস বেয়ারার্স) নির্বাচন তথা সভাপতি, মহাসচিবসহ অন্যান্য পদে নির্বাচন বা মনোনীত হবেন। এই নির্বাহী কমিটির বিরুদ্ধে কারও সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তাঁর বিরুদ্ধে আপিল করা যাবে। আপিল বোর্ড অভিযোগ শুনানি শেষে ১৯ সেপ্টেম্বর নির্বাচন বোর্ডকে জানাবে। নির্বাচন বোর্ড আগামী ২০ সেপ্টেম্বর নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির নেতাদের নাম চূড়ান্তভাবে প্রকাশ করবে এবং এদিনই নতুন কমিটির সদস্যরা দায়িত্ব নেবেন।