মুক্তাগাছার নয়জনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ

মানবতাবিরোধী অপরাধ
মানবতাবিরোধী অপরাধ

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় মুক্তাগাছার উপজেলার মো. আবদুস সালামসহ নয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ রোববার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন। আগামী ১১ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য ও সাক্ষ্য গ্রহণের জন্য দিন রাখা হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর আবুল কালাম। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবদুস সোবহান তরফদার ও গাজী এম এইচ তামিম।

আবুল কালাম প্রথম আলোকে বলেন, নয় আসামির বিরুদ্ধে আট অভিযোগে অভিযোগ গঠন করা হয়েছে। এর মধ্যে তিনটি গণহত্যা, একটি ধর্ষণ এবং চারটি হত্যা, অপহরণ, আটক, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। ট্রাইব্যুনাল অভিযোগ গঠন করে আগামী ১১ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য ও সাক্ষ্য গ্রহণের জন্য দিন রেখেছেন। এর মধ্য দিয়ে এই মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হচ্ছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবীর তথ্য অনুসারে, নয় আসামির মধ্যে সাতজন গ্রেপ্তার ও দুই আসামি পলাতক। সাতজন হলেন মো. আবদুস সালাম, সুরুজ আলী ফকির, মো. জয়েন উদ্দিন, মো. আবদুর রহিম ওরফে নুরু বিএসসি, মো. জালাল উদ্দিন, মো. রোস্তম আলী ও শমসের ফকির। গতকাল সাত আসামিকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। পলাতক দুজন হলেন ফজলুল হক ও সামসুল হক।

আইনজীবী সূত্র বলেছে, এই নয়জনের বিরুদ্ধে গত বছরের ২৯ মার্চ চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন তদন্ত সংস্থা। এর আগে ২০১৬ সালের ১৭ মে আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। এরপর গেল বছরের ১৯ জুন এই মামলায় নয়জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করে রাষ্ট্রপক্ষ।