জার্মান তরুণীর ব্যাগ উদ্ধার হয়নি, গ্রেপ্তার হয়েছে চার সন্দেহভাজন চোর

জার্মান তরুণী সুইন্ডে উইদারহোল্ড
জার্মান তরুণী সুইন্ডে উইদারহোল্ড

এক মাস পার হলেও জার্মান তরুণী সুইন্ডে উইদারহোল্ডের ছিনতাই হয়ে যাওয়া ব্যাগ উদ্ধার করতে পারেনি পুলিশ। জব্দ করা যায়নি ছিনতাই কাজে ব্যবহার করা সাদা রঙের প্রাইভেট কারও।

ধানমন্ডি থানা-পুলিশ বলছে, জার্মান তরুণীর চুরি হওয়া ব্যাগ উদ্ধার করতে না পারলেও চার সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গত ১৪ জুন ভোরে সুইন্ডে লালমাটিয়া থেকে রিকশায় করে যাওয়ার সময় ধানমন্ডির সীমান্ত কনভেনশনের সামনে ছিনতাইকারীরা তাঁর ব্যাগ ছিনিয়ে নেয়। এ ঘটনায় তিনি সেদিন বাদী হয়ে ধানমন্ডি থানায় মামলা করেন। পরে কাঁদতে কাঁদতে বাংলাদেশ ছাড়েন সুইন্ডে 

আদালত ও পুলিশ সূত্র বলছে, জার্মান তরুণীর ব্যাগ ছিনতাইয়ের মামলায় চার সন্দেহভাজন ছিনতাইকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এঁরা হলেন জাকির হোসেন (৪১), রিপন (৪০), বোরহান সরদার (৩২) ও নজরুল ইসলাম (৩৮)।

মামলার তদন্ত কর্মকর্তা ধানমন্ডি থানার উপপরিদর্শক (এসআই) শুভংকর রায় প্রথম আলোকে বলেন, ‘জার্মান তরুণীর মামলায় চারজন সন্দেহভাজন ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছি। সিদ্দিক নামের আরও একজন ছিনতাইকারীকে যেকোনো সময় গ্রেপ্তার করা হবে।’

গ্রেপ্তার চারজন সম্পর্কে পুলিশ আদালতকে জানিয়েছে, ছিনতাইয়ের সময় সন্দেহভাজন এই আসামিরা ঘটনাস্থলের আশপাশে ঘোরাঘুরি করে। আসামিরা সবাই পেশাদার ছিঁচকে চোর।

পর্বতময় মহাসড়ক কিংবা মরুপথে সাইকেল চালিয়ে হাজার মাইল পাড়ি দেওয়ার অভিজ্ঞতা রয়েছে জার্মান তরুণী সুইন্ডে উইদারহোল্ডের। ভ্রমণপ্রিয় এই শিক্ষার্থী গত জানুয়ারিতে বাংলাদেশে আসেন ফটোগ্রাফি শিখতে আর ছবি তুলতে। বাঙালি বন্ধুরা ডাকতেন স্যুভিন্দ্যা বলে। গরম আর বৈরী পরিবেশের মধ্যেই উদয়াস্ত পরিশ্রম করে দেশের বিভিন্ন জায়গার প্রচুর ছবি তোলেন তিনি। মামলায় সুইন্ডে বলেন, চুরি হয়ে যাওয়া ব্যাগে তাঁর ল্যাপটপ, ক্যামেরা, ক্রেডিট কার্ড এবং তাঁর দুটি হার্ডডিস্কসহ অন্যান্য জিনিস ছিল।

সুইন্ডের বন্ধু শশাঙ্ক সাহা প্রথম আলোকে বলেন, গত জানুয়ারিতে ধানমন্ডির পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটে ফটোগ্রাফি কোর্স করতে ঢাকায় আসেন সুইন্ডে। তিনি চট্টগ্রামে জাহাজভাঙা শিল্প, সুন্দরবন, কুয়াকাটাসহ অনেক জায়গায় প্রচুর ছবি তুলেছিলেন। সেই ছবিগুলো বিভিন্ন বন্ধুর কম্পিউটারে জমা ছিল।