জাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মৌন মিছিল

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে মৌন মিছিল করেন শিক্ষক-শিক্ষার্থীরা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ১৬ জুলাই। ছবি: মাইদুল মিঠুন
কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে মৌন মিছিল করেন শিক্ষক-শিক্ষার্থীরা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ১৬ জুলাই। ছবি: মাইদুল মিঠুন

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদ ও গ্রেপ্তার হওয়া ছাত্রদের মুক্তির দাবিতে মৌন মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীরা। 

‘শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ’-এর ব্যানারে আজ সোমবার বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ চত্বর থেকে মিছিল শুরু হয়। মুখে কালো কাপড় বেঁধে দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশ নেন। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক ও অনুষদ ভবন প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

মৌন মিছিলে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মানস চৌধুরী, প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক স্বাধীন সেন, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামসুল আলম, ফার্মেসি বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, দর্শন বিভাগের অধ্যাপক মুহম্মদ তারেক চৌধুরী, অধ্যাপক মোস্তফা নাজমুল মানছুরসহ বিভিন্ন ছাত্রসংগঠনের নেতা-কর্মী ও সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন।
এ সময় শিক্ষক-শিক্ষার্থীরা ‘শহীদ মিনারে শিক্ষক লাঞ্ছিত কেন?’, ‘শহীদ মিনারে হামলা হয়, প্রশাসন কী কর?’, ‘শিক্ষকদের ওপর হামলার বিচার চাই’, ‘গণতান্ত্রিক কর্মসূচিতে হামলার বিচার চাই’ লেখা প্ল্যাকার্ড বহন করেন।

ছয়টি বিভাগে ক্লাস-পরীক্ষা বর্জন
কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলার প্রতিবাদ ও গ্রেপ্তার ছাত্রদের মুক্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছয়টি বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছেন। বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ, প্রাণিবিদ্যা বিভাগ, ইতিহাস বিভাগ, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস ও পদার্থবিজ্ঞান বিভাগে সোমবার কোনো ক্লাস-পরীক্ষা হয়নি।
এসব বিভাগের শিক্ষার্থীরা বলছেন, কোটা সংস্কার আন্দোলনে যুক্ত যেসব নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে, তাঁদের মুক্তি ও নিখোঁজ ছাত্রদের সন্ধান না পাওয়া পর্যন্ত সব ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। একই সঙ্গে কোটা সংস্কারে যথাযথ ব্যবস্থা না নিলে কর্মসূচি কঠোর হবে বলে জানান তাঁরা।