'রাষ্ট্রীয় দুর্নীতির' বিরুদ্ধে নাগরিক ঐক্যের প্রচার শুরু

রাষ্ট্রীয় দুর্নীতির বিরুদ্ধে নাগরিক ঐক্যের সংবাদ সম্মেলন। জাতীয় প্রেসক্লাব, ঢাকা, ১৭ জুলাই। ছবি: প্রথম আলো
রাষ্ট্রীয় দুর্নীতির বিরুদ্ধে নাগরিক ঐক্যের সংবাদ সম্মেলন। জাতীয় প্রেসক্লাব, ঢাকা, ১৭ জুলাই। ছবি: প্রথম আলো

দেশে সরকারি পৃষ্ঠপোষকতায় দুর্নীতি হচ্ছে বলে মনে করছে নাগরিক ঐক্য। এজন্যে তারা আনুষ্ঠানিকভাবে দুর্নীতির বিরুদ্ধে প্রচার কর্মসূচি হাতে নিয়েছে। দলটি মনে করছে, ব্যাংক লুট, শেয়ারবাজার ধসসহ দেশের সকল দুর্নীতি হচ্ছে সরকারি পৃষ্ঠপোষকতায়।

আজ মঙ্গলবার সকালে সংগঠনটি জাতীয় প্রেসক্লাবে ‘ক্যাম্পেইন অ্যাগেইনস্ট স্টেট করাপশন’ শীর্ষক সংবাদ সম্মেলন করে। নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না লিখিত বক্তব্য পাঠ করেন এবং দুর্নীতির বিভিন্ন তথ্য তুলে ধরেন।

মাহমুদুর রহমান বলেন, ‘সরকারের পৃষ্ঠপোষকতায় ব্যাংক লুট হচ্ছে, শেয়ার বাজারে ধস নেমেছে। ভল্টের সোনা তামা হয়ে যাচ্ছে। সারা দেশে যখন দুর্নীতির জন্য ধিক্কার দেওয়া হচ্ছে, তখন সরকারের তা নিয়ে কোনো বিকার নেই।’

গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটির তথ্য উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়, ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশ থেকে অন্তত ৬ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়। যার মধ্যে ২০১৪ সালেই পাচার হয় ৭৩ হাজার কোটি টাকা। ২০১৪ সালকে ভিত্তি ধরে তারা বলছে, এখন বছরে প্রায় এক লাখ কোটি টাকা পাচার হয়।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য দিয়ে বলা হয়, দেশে এখন বেকারের সংখ্যা ৪ কোটি ৮২ লাখ। নাগরিক ঐক্য জানায়, বেকারত্বের কারণেই কর্মক্ষম জনশক্তির কর্মসংস্থান হচ্ছে না। মাহমুদুর রহমান বলেন, ‘এখন ৮-১০ লাখ টাকার কমে একজন পিয়নেরও চাকরি হয় না।’ তিনি আরও বলেন, টিআইবির দুর্নীতির সূচক অনুযায়ী বাংলাদেশ দুর্নীতি দমনে পাকিস্তানের চেয়েও ব্যর্থ রাষ্ট্র।

সম্প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষক-শিক্ষার্থীদের লাঞ্ছনার বিষয় উল্লেখ করে মান্না বলেন, দেশে এখন বিরূপ পরিবেশ বিরাজ করছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, নাগরিক ঐক্য পুরোনো একটি সমস্যা তুলে ধরেছে। যারা শাসন করছেন তারাই দুর্নীতিতে জড়িয়ে পড়ছেন। মাদকের নামে বিনা বিচারের মানুষ হত্যা করে দুর্নীতি করা হচ্ছে।

বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বলেন, ‘দুর্নীতি এখন প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। দুর্নীতির মহোৎসব চলছে। আত্মস্বীকৃত চোরের সরকার। তাঁদের বিরুদ্ধে কিছু বললেই নির্যাতন করা হয়। গণতন্ত্রের নামে ভয়ংকর স্বৈরশাসন চলছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, মানুষকে দুর্নীতির বিরুদ্ধে সঠিক তথ্য দিয়ে সচেতন করে তোলার উদ্দেশ্যে নাগরিক ঐক্য দুর্নীতির বিরুদ্ধে প্রচার শুরু করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (রব) সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, জাতীয় পার্টির (জাফর) সভাপতিমণ্ডলীর সদস্য আহসান হাবীবসহ প্রমুখ।