বেকারত্ব এবং পণ্যের দাম বাড়ায় প্রতিকূল পরিস্থিতিতে স্বল্পোন্নত দেশ

আ হ ম মুস্তফা কামাল । ফাইল ছবি
আ হ ম মুস্তফা কামাল । ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বিশ্বব্যাপী মন্দা আবার ফিরে আসতে পারে। এর কারণ ক্রমবর্ধমান বিশ্ব ঋণের ফলে বেকারত্ব এবং পণ্যের দাম বৃদ্ধির পাশাপাশি স্বল্পোন্নত দেশগুলোতে বিভিন্ন ধরনের প্রতিকূল পরিস্থিতি।

গত সোমবার (স্থানীয় সময়) যুক্তরাষ্ট্রের জাতিসংঘের সদর দপ্তরে এক আলোচনা সভায় পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন। এসডিজির অগ্রগতির আলোকে শীর্ষ পর্যায়ের রাজনৈতিক ফোরামে স্বল্পোন্নত দেশগুলোর পক্ষে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বক্তব্য দেন তিনি। আজ মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিবেদনের উল্লেখ করে মুস্তফা কামাল বলেন, বিশ্ব ঋণ দ্রুত বেড়ে যাচ্ছে, যার পরিমাণ বর্তমানে ১৬৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। এটি সারা বিশ্বের জিডিপির ২২৫ শতাংশ। এটি ২০০৯ সালের বিশ্বমন্দা পরিস্থিতির তুলনায় ১২ শতাংশ বেশি। তিনি বলেন, উন্নত দেশগুলোও আশানুরূপ অগ্রগতি অর্জন করতে পারেনি। বিশেষ করে কিছু উন্নত দেশের অন্তর্মুখী ও সংরক্ষনশীল বাণিজ্য নীতির কারণে অর্থনীতির বিশ্বায়ন এখন হুমকির মুখে। এই পরিস্থিতি স্বল্পোন্নত দেশগুলোকে বেশি ক্ষতিগ্রস্ত করবে।

সভায় টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে বাংলাদেশসহ অন্য দেশগুলোকে সহায়তা দেওয়ার জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে মুস্তফা কামাল বলেন, স্বল্পোন্নত দেশগুলো অত্যন্ত দুর্বল। পরিবেশ ও জলবায়ুর পরিবর্তনের কারণে বিভিন্ন ধরনের সংকটের মুখে থাকে এসব দেশ। সম্পদের সদ্ব্যবহার ও কারিগরি দক্ষতাকে কাজে লাগিয়ে এসব অভিঘাতের বিরুদ্ধে টিকে থাকতে হবে। এ জন্য সব পর্যায়ের বৈশ্বিকভাবে উদ্যোগ নিতে হবে।