খালেদা জিয়ার জামিনের মেয়াদ ফের বাড়ল

কারাগার থেকে স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে নেওয়া হয় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে। বিএসএমএমইউ, ঢাকা, ৭ এপ্রিল। ছবি: সাজিদ হোসেন
কারাগার থেকে স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে নেওয়া হয় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে। বিএসএমএমইউ, ঢাকা, ৭ এপ্রিল। ছবি: সাজিদ হোসেন

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ ২৬ জুলাই পর্যন্ত বাড়িয়েছেন হাইকোর্ট। জামিনের মেয়াদ বৃদ্ধি চেয়ে তাঁর করা আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।

ওই মামলায় সাজার রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিলের ওপর হাইকোর্টের এই বেঞ্চে আজ পঞ্চম দিনের মতো শুনানি গ্রহণ করেন। এদিন শুনানি নিয়ে আদালত আগামী রোববার বেলা দুইটা পর্যন্ত শুনানি মুলতবি করেছেন। ওই মামলায় বিচারিক আদালতের রায়ের পাঁচ মাসের মাথায় ১২ জুলাই হাইকোর্টে এই আপিলের ওপর শুনানি শুরু হয়।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও আবদুর রেজাক খান।

রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান শুনানিতে ছিলেন। এদিন পৌনে ১১টা থেকে মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল চারটা পর্যন্ত শুনানি চলে।

আইনজীবী খুরশীদ আলম খান প্রথম আলোকে বলেন, এদিন শুনানিতে আপিলকারীর আইনজীবীরা পেপারবুক থেকে রাষ্ট্রপক্ষের আটজন সাক্ষীর সাক্ষ্য, জেরা ও জবানবন্দি পড়ে শোনান ও বক্তব্য উপস্থাপন করেন। শুনানির পর খালেদার আইনজীবীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট আগামী রোববার বেলা দুইটা পর্যন্ত শুনানি মুলতবি করেছেন। সেদিন দুইটায় আপিলের ওপর শুনানি হবে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়ে রায় দেন বিচারিক আদালত। এরপর থেকে নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন তিনি। এই সাজার রায়ের বিরুদ্ধে আপিল করে জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ মার্চ হাইকোর্ট থেকে চার মাসের জামিন পান তিনি, যা আপিল বিভাগে বহাল থাকে। এই জামিনের মেয়াদ বাড়াতে করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ জুলাই হাইকোর্ট খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১৯ জুলাই পর্যন্ত বৃদ্ধি করেন, যা কাল শেষ হচ্ছে। এ অবস্থায় জামিনের মেয়াদ বাড়ানোর জন্য আজ তাঁর আইনজীবীরা আরজি জানালে হাইকোর্ট ২৬ জুলাই পর্যন্ত জামিনের মেয়াদ বাড়ান। তবে অন্য মামলা থাকায় তিনি কারামুক্তি পাননি।