নতুন করারোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৭১৫ কোটি ৫১ লাখ টাকার বাজেট

সেলিনা হায়াৎ আইভী। ফাইল ছবি
সেলিনা হায়াৎ আইভী। ফাইল ছবি

নতুন কোনো করারোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০১৮-২০১৯ অর্থবছরের জন্য ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। আজ বুধবার নগর ভবনে মেয়র সেলিনা হায়াৎ আইভী এ বাজেট ঘোষণা করেন।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব খাতে আয় ১০৫ কোটি ৪৯ লাখ ৬ হাজার ৮৭১ টাকা এবং উন্নয়ন খাতে আয় ৬১০ কোটি ৪৬ লাখ ২৪ হাজার ৫০৬ টাকা আয় ধরা হয়েছে। রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ৭৯ কোটি ৩২ লাখ ৩৫৪ টাকা এবং উন্নয়ন খাতে ব্যয় ৬২৭ কোটি ৪৯ লাখ ৪৪ হাজার ৬৩৪ টাকা। বছর শেষে ঘোষিত বাজেট উদ্বৃত্ত রাখা হয়েছে ৮ কোটি ৯৮ লাখ ৫৬ হাজার টাকা।

মেয়র আইভী বলেন, সিটি করপোরেশনের ৫০টি মাসিক সভায় ২ হাজার ৩০টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে ৬৮৭টি গৃহীত প্রকল্পের বিপরীতে ১ হাজার ২৬৭ কোটি ৯৫ লাখ ৩৭ হাজার ৯৬৩ টাকার দরপত্র আহ্বান করা হয়েছে। ইতিমধ্যে ৮৪৬ কোটি ৬৯ লাখ ৪ হাজার ৫৩৫ টাকার কাজ শেষ হয়েছে। অবশিষ্ট প্রকল্পের কাজ চলমান আছে। 

মেয়র বলেন, খাল খনন শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে সব ওয়ার্ডের খাল খনন করা হবে। ২০১৯ সালে সিটি করপোরেশনের কাছে নারায়ণগঞ্জ ওয়াসার কার্যক্রম হস্তান্তর করা হবে। তখন পানি সরবরাহের সব পাইপলাইন পরিবর্তন করা হবে। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম শুরু হলে নগরীতে ময়লা-আবর্জনার সমস্যা থাকবে না।
যানজট প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নগরীর অলিগলিতে অবৈধভাবে সিএনজি, টেম্পো ও লেগুনাস্ট্যান্ড বসানো হয়েছে এমপির নামে। হকার প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা শান্তিপূর্ণ পদযাত্রা নিয়ে হেঁটে যাওয়ার সময় আমাদের ওপর পরিকল্পিতভাবে হামলা করা হয়েছে; যা গণমাধ্যমে দেশবাসী দেখেছেন। হকারদের বসার জন্য সাতটি সড়ক দেওয়া হলেও বঙ্গবন্ধু সড়কের ফুটপাতে হকার বসিয়ে দলীয় পরিচয়ে ও পুলিশ টাকা আদায় করছে।’
হাজীগঞ্জ সংরক্ষণের বিষয়ে তিনি বলেন, মন্ত্রণালয়ে দুটি প্রকল্প জমা দেওয়া হয়েছে। বর্ষার শেষে নগরীর ভাঙা সড়কগুলোর সংস্কারকাজ শুরু করা হবে। তিনি বলেন, সিটি করপোরেশনের আওতায় বঙ্গবন্ধু অডিটোরিয়াম কমপ্লেক্স শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে; যা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সিটি করপোরেশনের আওতায় শীতলক্ষ্যা নদীর ওপর কদমরসুল সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে। নগরীর উন্নয়নের স্বার্থে নগরবাসীকে নিয়মিত কর পরিশোধ করার আহ্বান জানান। তিনি বলেন, অচিরেই অনলাইনে কর আদায় করা হবে। সিটি করপোরেশন এলাকায় বসবাসরত নিম্নবিত্ত মানুষের জন্য কর্মসংস্থানের লক্ষ্যে দারিদ্র্য বিমোচন, বিশেষ করে নারীর ক্ষমতায়নের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। বাজেট অনুষ্ঠানে মেয়র আইভী ৫ বছর, ১০ বছর ও ২০ মেয়াদি উন্নয়ন পরিকল্পনা তুলে ধরেন।
বাজেট ঘোষণা শেষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীন জাইকার সহায়তাপুষ্ট ‘সিটি গভর্নেন্স প্রকল্পের’ আওতায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্বচ্ছতা, জবাবদিহি, সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে নগরবাসী ও সাংবাদিকদের বিভিন্ন বিষয়ে প্রশ্নের জবাব দেন মেয়র।
বাজেট ঘোষণা অনুষ্ঠানে বক্তব্য দেন সংরক্ষিত নারী আসনের সাংসদ হোসনে আরা বাবলী, জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এফ এম এহতেশামুল হক প্রমুখ।
বাজেট ঘোষণা শেষে বৃক্ষরোপণ দিবস উপলক্ষে মেয়র আইভীর হাতে বকুল ফুলের চারা তুলে দেন সাংসদ হোসনে আরা বাবলী।