সর্বোচ্চ তাপমাত্রা কুড়িগ্রামে, একজনের মৃত্যু

কুড়িগ্রামের রাজারহাটে আজ বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। তীব্র গরমে এ জেলায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। স্থানীয় লোকজন বলছে, এই গরমের কারণে সেকেন্দার আলীর (৫৮) মৃত্যু হয়েছে। তাঁর বাড়ি কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা ইউনিয়নের সন্ন্যাসী গ্রামে।

সেকেন্দার আলীর পরিবার জানায়, বৃহস্পতিবার বিকেলে রোদে দাঁড়িয়ে বাড়ির কাজ করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন সেকেন্দার আলী। দ্রুত সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

হলোখানা ইউনিয়নের ছয় নম্বর ওয়ার্ডের মেম্বার খায়রুল ইসলাম মণ্ডল প্রথম আলোকে বলেন, কুড়িগ্রামে প্রচণ্ড গরম। গরমের মধ্যে সেকেন্দার আলী ঘর তৈরির কাজ করছিলেন। আকস্মিকভাবে অজ্ঞান হয়ে যান তিনি। পরে হাসপাতালে নেওয়ার হলে তিনি মারা যান। প্রচণ্ড রোদে কাজ করায় হিট স্ট্রোকে তাঁর মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের কর্মকর্তা সুনীল চন্দ্র বলেন, বৃহস্পতিবার কুড়িগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। তীব্র গরমে জেলার মানুষের জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে, বিশেষ করে শ্রমজীবী মানুষের। সারা দিন রাস্তায় লোক চলাচল ছিল কম।

কুড়িগ্রাম সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা সাহিনুর রহমান বলেন, অন্যান্য সময়ের চেয়ে হাসপাতালে রোগীর সংখ্যা অনেক বেশি। শিশু ও বৃদ্ধসহ বিভিন্ন বয়সের মানুষ তাপজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। তবে সেকেন্দার আলীর মৃত্যু প্রচণ্ড গরমের কারণে হয়েছে কিনা তা এই মুহূর্তে নিশ্চিত করে বলা যাচ্ছে না।