প্রধানমন্ত্রীকে গণসংবর্ধনা, চলাচলে ডিএমপির নির্দেশনা

কোন কোন সড়ক দিয়ে কীভাবে চলাচল করতে হবে, তার নির্দেশনা দিয়েছে ডিএমপি। ছবি: বিজ্ঞপ্তি
কোন কোন সড়ক দিয়ে কীভাবে চলাচল করতে হবে, তার নির্দেশনা দিয়েছে ডিএমপি। ছবি: বিজ্ঞপ্তি

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আগামী শনিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঐতিহাসিক গণসংবর্ধনা দেবে আওয়ামী লীগ। এ উপলক্ষে ঢাকা মহানগরী ও আশপাশের এলাকা থেকে পরিবহনযোগে ও হেঁটে অসংখ্য নেতা-কর্মী, বিশিষ্ট ব্যক্তি, পেশাজীবী ও সাধারণ জনগণ ওই স্থানে যাবেন। এ কারণে সোহরাওয়ার্দী উদ্যানের চারদিকের রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ ডিএমপি।

ডিএমপির পক্ষ থেকে বলা হয়েছে, শনিবার বেলা একটা থেকে অনুষ্ঠান শেষ হওয়া পর্যন্ত শাহবাগ থেকে মৎস্য ভবন, টিএসসি থেকে দোয়েল চত্বর রাস্তা বন্ধ থাকবে। এ ছাড়া প্রয়োজনে বাংলামোটর, কাকরাইল চার্চ, ইউবিএল, জিরো পয়েন্ট, গোলাপ শাহ মাজার, চানখাঁরপুল, বকশি বাজার, পলাশী, নীলক্ষেত, কাঁটাবন ক্রসিং দিয়ে সোহরাওয়ার্দী উদ্যান ও বিশ্ববিদ্যালয়মুখী সাধারণ গাড়িগুলোকে ডাইভারশন দেওয়া হতে পারে।

ডিএমপির পক্ষ থেকে বলা হয়েছে, অনুষ্ঠান উপলক্ষে মিরপুর থেকে আসা দলীয় নেতা-কর্মী বাসে এলে তাঁদের গাড়ি মিরপুর রোড দিয়ে এসে নীলক্ষেত এলাকায় পার্ক করবেন। উত্তরা, মহাখালীর দিক দিয়ে যেসব নেতা-কর্মী বাসে আসবেন, তাঁদের গাড়ি মগবাজার-কাকরাইল চার্চ-নাইটিঙ্গেল-ইউবিএল-জিরো পয়েন্ট-হাইকোর্ট হয়ে দোয়েল চত্বরে নামিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়ামে পার্ক করবেন। ফার্মগেট-সোনারগাঁও-শাহবাগ হয়ে যেসব নেতা-কর্মী বাসে আসবেন, সেসব গাড়ি টিএসসি রাইট টার্ন করে মল চত্বরে পার্ক করবেন। যাত্রাবাড়ী, ওয়ারী, বংশাল দিয়ে যাঁরা আসবেন, তাঁদের গাড়ি জিরো পয়েন্ট, হাইকোর্ট হয়ে দোয়েল চত্বরে নামিয়ে বিশ্ববিদ্যালয় জিমনেশিয়ামে পার্ক করবেন। লালবাগ, কামরাঙ্গীরচর থেকে আগত নেতা-কর্মীদের গাড়ি পলাশী-নীলক্ষেত এলাকায় পার্ক করবেন।

বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণ, অস্ট্রেলিয়া থেকে উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড এবং ভারতের আসানসোলের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে ডি-লিট ডিগ্রি অর্জন করায় আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গণসংবর্ধনা দেওয়া হবে।