কাল পর্তুগাল যাচ্ছেন পাঁচ বাংলাদেশি তরুণ

পর্তুগালে ৪৯তম আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে যোগ দিতে যাচ্ছে পাঁচজনের একটি বাংলাদেশি দল। আগামীকাল শনিবার ভোরে তারা পর্তুগালের উদ্দেশে রওনা দেবে।

বাংলাদেশ দলে থাকছে নটর ডেম কলেজের ইরতিজা ইরাম ও তাহমিদ মোসাদ্দেক, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের রাশেদুর ইসলাম, চট্টগ্রাম কলেজের আবরার আল শাদিদ আবীর ও বরিশাল জিলা স্কুলের ইমতিয়াজ তানভীর রহিম। প্রতিযোগী এই দলের সঙ্গে থাকবেন কোচ অধ্যাপক এম আরশাদ মোমেন এবং বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মাসুদ।

৪৯তম আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে যোগ দিতে কাল পর্তুগালে যাচ্ছে একটি বাংলাদেশি দল। এ উপলক্ষে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটি। হোটেল সোনারগাঁও, ঢাকা, ২০ জুলাই। ছবি: শুভ্র কান্তি দাশ
৪৯তম আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে যোগ দিতে কাল পর্তুগালে যাচ্ছে একটি বাংলাদেশি দল। এ উপলক্ষে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটি। হোটেল সোনারগাঁও, ঢাকা, ২০ জুলাই। ছবি: শুভ্র কান্তি দাশ

আজ শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর সোনারগাঁও হোটেলের মেঘনা কক্ষে এক সংবাদ সম্মেলন করে বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটি। সেখানে এবারের পদার্থবিজ্ঞান নিয়ে প্রতিযোগিতার বড় আসরে অংশ নিতে যাওয়া বাংলাদেশি দলটির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে অধ্যাপক জাফর ইকবাল বলেন, অলিম্পিয়াডে অংশ নিয়ে যারা পদক পাচ্ছে বা অংশ নিতে যাচ্ছে, তারা পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে। গণিত ও পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের মধ্যে অনেক পার্থক্য আছে। কারণ, ফিজিকস অলিম্পিয়াডে ৪০ নম্বর শুধু ল্যাব পরীক্ষা থাকে। স্কুলপর্যায়ে ল্যাবে কাজ করার অভিজ্ঞতা শিক্ষার্থীদের অনেক কম। তাই বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অলিম্পিয়াড কিছুটা কঠিন হবে। কারণ, সেখানে অনেক অজানা, অদেখা পরীক্ষা দেওয়া হবে। যা হোক বাংলাদেশ দলের জন্য শুভকামনা।

বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটির সহসভাপতি ইয়াসমিন হক বলেন, দেশে ম্যাথ বা ফিজিকস অলিম্পিয়াড হচ্ছে। কিন্তু এসব প্রতিযোগিতায় মেয়েদের অংশগ্রহণ কম হচ্ছে। এটা বাড়াতে হবে।

নটর ডেম কলেজের তাহমিদ প্রথম আলোকে বলে, ‘স্কুল পর্যায়ে ফিজিকস নিয়ে ল্যাবে পরীক্ষা বা কাজ করার কম সুযোগ পেয়েছি। যাই হোক, এরপরও আমরা দেশের জন্য চেষ্টা করব অলিম্পিয়াডে ভালো করার।’

বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটির সভাপতি খোরশেদ আহম্মদ কবির বলেন, ‘আশা করি, এবারের দল দেশের জন্য ভালো কিছু এনে দেবে।’

চলতি বছরের আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য প্রথমে বাংলাদেশের ১৪টি শহরে আঞ্চলিক উৎসব হয়। এসব উৎসবে প্রায় ১০ হাজার শিক্ষার্থী অংশ নেয়। আঞ্চলিক পর্যায়ের প্রায় ১ হাজার বিজয়ীকে নিয়ে এরপর জাতীয় উৎসব করা হয়। জাতীয় উৎসবে সেরা ৭০ জন শিক্ষার্থীর মধ্য থেকে চূড়ান্ত দল নির্বাচন করে বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটি।

২০১১ সাল থেকে বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটি এই আয়োজন করে আসছে। গত বছর থেকে এই আয়োজনের সঙ্গে পৃষ্ঠপোষক হিসেবে ডাচ্-বাংলা ব্যাংক ও ব্যবস্থাপনায় প্রথম আলো যুক্ত হয়েছে। গত বছর বাংলাদেশ দল আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াডে প্রথম একটি রৌপ্য পদক পায়। এ ছাড়া গতবারের ওই আসরে বাংলাদেশ তিনটি ব্রোঞ্জ পদক ও একটি সম্মানজনক পদকও পায়।

সংবাদ সম্মেলনে ডাচ্‌-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন বলেন, ‘আমি খুবই উত্তেজিত, কী হতে যাচ্ছে ভেবে। আমি এই দলের সাফল্য কামনা করছি। ডাচ্‌-বাংলা ব্যাংক শিক্ষাসংক্রান্ত উন্নয়নে সবকিছুতে যুক্ত থাকে।’

সংবাদ সম্মেলনে প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ বক্তব্য দেন।