শাহজালালে ২০ লাখ টাকার বিদেশি ওষুধ জব্দ

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি-নিয়ন্ত্রিত ২০ লাখ টাকার বিদেশি ওষুধ জব্দ করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। ছবি: সংগৃহীত
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি-নিয়ন্ত্রিত ২০ লাখ টাকার বিদেশি ওষুধ জব্দ করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। ছবি: সংগৃহীত

আমদানি-নিয়ন্ত্রিত ২০ লাখ টাকার বিদেশি ওষুধ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। আজ শনিবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা এক যাত্রীর কাছ থেকে এসব ওষুধ জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মো. সহিদুল ইসলাম প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এসব ওষুধ হৃদ্‌রোগ, ডায়াবেটিস, ব্লাড ক্যানসার ও নারীদের বন্ধ্যত্বজনিত সমস্যার চিকিৎসায় ব্যবহৃত হয়।

শুল্ক গোয়েন্দা জানায়, যাত্রী শিরিন আক্তার দুবাই থেকে ইকে-৫৮২ ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সকাল সাড়ে ১০টায় অবতরণ করেন। ৪ নম্বর বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে স্ক্যানিং ফাঁকি দিয়ে গ্রিন চ্যানেল দ্রুত অতিক্রম করে চলে যাওয়ার সময় তাঁর গতিরোধ করা হয়। পরে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তাঁর সঙ্গে থাকা দুটি লাগেজ খুলে বিদেশি ওষুধগুলো পাওয়া যায়, যার বাজারমূল্য প্রায় ২০ লাখ টাকা।
ওষুধগুলো কাস্টমস গুদামে জমা দিয়ে এ ঘটনায় শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে। শিরিন আক্তারের পাসপোর্টও জব্দ করা হয়েছে।
প্রসঙ্গত, আমদানি নীতি অনুযায়ী, ঔষধ প্রশাসনের অনুমতি ছাড়া বিদেশি ওষুধ আমদানি করা যায় না।