দাবদাহের আশঙ্কা আপাতত নেই, বৃষ্টি বাড়বে

নিম্নচাপের প্রভাবে রোববার সারা দেশে বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যেতে পারে। ফাইল ছবি
নিম্নচাপের প্রভাবে রোববার সারা দেশে বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যেতে পারে। ফাইল ছবি

আবহাওয়ার পূর্বাভাস সুখবরের পাশাপাশি দুঃসংবাদও দিচ্ছে। পরিমাণে কম হলেও গতকাল শনিবার স্বস্তির বৃষ্টি হয়েছে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায়। আজ রোববারও বৃষ্টি হতে পারে। জনজীবন অতিষ্ঠ করে দেওয়া দাবদাহের আপাতত কোনো আশঙ্কা নেই।

অন্যদিকে দুঃসংবাদ হচ্ছে বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এটি গতকাল রাত ১২টার পর ভারতের পশ্চিমবঙ্গ ও ওডিশা উপকূল অতিক্রম করে যাওয়ার কথা। এর প্রভাবে বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকা জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

নিম্নচাপের কারণে উপকূলীয় এলাকায় গতকাল সন্ধ্যার পর থেকে ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে বাতাস বইছিল। আজ ভোরে বাতাসের গতিবেগ বেড়ে ৫০ থেকে ৬০ কিলোমিটার হতে পারে। এ ছাড়া আজ সকাল থেকে থেমে থেমে বৃষ্টি ও দমকা হাওয়া বইতে পারে। ঝোড়ো হাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম, পায়রা ও মোংলা বন্দরকে ৩ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া দেশের সব নদীবন্দরগুলোকে ২ নম্বর সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সমুদ্র ও নদীতে অবস্থানরত নৌযানগুলোকে নিরাপদ স্থানে অবস্থান করতে বলা হয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী ও নোয়াখালীসহ দেশের উপকূলীয় এলাকার চর, দ্বীপ ও নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই ফুট উঁচু জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, নিম্নচাপের প্রভাবে রোববার সারা দেশে বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যেতে পারে। বৃষ্টিপাত দুই দিন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। মাসের বাকি সময় থেমে থেমে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আপাতত দাবদাহের কোনো আশঙ্কা নেই বলে তিনি জানান।

এদিকে গতকাল দেশের বেশির ভাগ এলাকায় কমবেশি বৃষ্টিপাত হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ২৫ মিলিমিটার। রাজধানীতে বৃষ্টি হয়েছে সামান্যই, তিন মিলিমিটার। আজও দেশের বেশির ভাগ স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা প্রবল। কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহীর ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আজ কমতে পারে। আগামীকালের মধ্যে দাবদাহের প্রভাব অনেকটাই কেটে যেতে পারে। বৃষ্টির কারণে দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।