খালেদার জামিন হয়নি, আবেদন নিষ্পত্তির আদেশ

খালেদা জিয়া। ফাইল ছবি
খালেদা জিয়া। ফাইল ছবি

কুমিল্লায় বাসে পেট্রলবোমা নিক্ষেপের অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে করা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন হয়নি আজ। এ মামলায় বিচারিক আদালতে থাকা তাঁর জামিন আবেদনটি ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে সংশ্লিষ্ট আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন। জামিন চেয়ে করা আপিলের ওপর গতকাল হাইকোর্টের এই দ্বৈত বেঞ্চে শুনানি হয়।

আদালত বলেছেন, বিষয়টি রোববার কার্যতালিকায় আসবে। আদালত আদেশ দেওয়ার সময় খালেদার জিয়ার পক্ষে আইনজীবী জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ উপস্থিত ছিলেন।

পরে বশির উল্লাহ প্রথম আলোকে বলেন, এই মামলায় আপিল করে জামিন চেয়ে খালেদা জিয়ার করা আবেদনটি আগামী রোববার হাইকোর্টের কার্যতালিকায় আসবে। আদালত আজ তাঁকে জামিন দেননি। কুমিল্লার আদালতে থাকা তাঁর জামিন আবেদনটি ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আইনজীবী সূত্র বলেছে, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে আট যাত্রীর মৃত্যুর ঘটনায় ৩ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম থানায় ওই মামলাটি করে পুলিশ। বিশেষ ক্ষমতা আইনের ওই মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানোর পাশাপাশি তাঁর জামিন চেয়ে ১ জুলাই কুমিল্লার দায়রা জজ ও বিশেষ ট্রাইব্যুনাল-১-এর আদালতে আবেদন করা হয়। এর পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হলেও তাঁর জামিন আবেদন বিষয়ে শুনানির জন্য আগামী ৮ আগস্ট দিন রাখা হয়।