ঈদে পথের হালনাগাদ র্যাবের ফেসবুকে: বেনজীর

বেনজীর আহমেদ। ফাইল ছবি
বেনজীর আহমেদ। ফাইল ছবি

পবিত্র ঈদের আগে ও পরে দেশজুড়ে দুই সপ্তাহের নিরাপত্তা পরিকল্পনা বাস্তবায়ন করবে র‍্যাব। জনগণের জানমালের নিরাপত্তায় দেশজুড়ে এ বাহিনীর ২৪৫টি টহল দল কাজ করবে এবং ৫৬টি স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স নিয়োজিত থাকবে। র‍্যাবের ফেসবুক পেজে দেশের সব পথের অবস্থার হালনাগাদ তথ্য দেওয়া হবে।

আজ শনিবার দুপুরে আসন্ন কোরবানির ঈদের নিরাপত্তা নিয়ে রাজধানীর কারওয়ান বাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ এসব কথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা এড়াতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ দুর্ঘটনা প্রতিরোধে ২৩, ২৪ ও ২৫ আগস্ট সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মহাসড়কে বিশেষ টহল ও চেকপোস্ট থাকবে। এ ছাড়া যানবাহনের ওভারস্পিড, নিয়ন্ত্রণহীন ও লাইসেন্সবিহীন চালকদের নজরদারি করা হবে। তিনি বলেন, র‌্যাব সদর দপ্তরের ফেসবুক পেজে চার ঘণ্টা পরপর সারা দেশের সব পথের অবস্থার আপডেট দেওয়া হবে। র‌্যাবের ১৪ ব্যাটালিয়নের ফেসবুক পেজেও তাঁদের আওতাভুক্ত এলাকার আপডেট থাকবে। প্রয়োজন মনে করলে জনসাধারণ আপডেট দেখে বের হতে পারেন।

র‌্যাবের ডিজি বলেন, রাজধানীতে ঈদুল আজহার প্রধান জামাতসহ অন্যান্য ঈদ জামাতে র‌্যাবের পক্ষ থেকে কঠোর নজরদারি করা হবে। এ ছাড়া দেশব্যাপী র‌্যাবের নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে। তিনি বলেন, দিনাজপুর ও কিশোরগঞ্জের শোলাকিয়াতে ঈদুল আজহার বৃহত্তম দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঈদ উপলক্ষে কোনো হুমকি না থাকলেও সব ধরনের নিরাপত্তা প্রস্তুতি আমাদের রয়েছে। আন্ডারগ্রাউন্ড বা সক্রিয় জঙ্গি সংগঠনগুলোর প্রতি গোয়েন্দা নজরদারি রয়েছে। নগরীর শপিংমল, বাসস্টেশন, টার্মিনাল ও পশুর হাটে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ছাড়া জাতীয় ঈদগাহ ও দেশের বিভিন্ন মসজিদে নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে।

বেনজীর আহমেদ বলেন, ঈদে প্রায় কোটি মানুষ ঢাকা ছেড়ে যাবেন এবং দেশের বিভিন্ন এলাকায় যাতায়াত করবেন। মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে রাজধানীর এক্সিট পয়েন্টগুলোয় ২০টি অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে।

পশুর হাটের বেচাকেনা জমে উঠতে শুরু করেছে উল্লেখ করে র‍্যাবের মহাপরিচালক বলেন, বড় বাজারগুলোয় র‌্যাবের অস্থায়ী ক্যাম্প থাকবে। যেসব বাজারে ক্যাম্প নেই, সেখানে র‌্যাবের পেট্রোল টিম থাকবে। অজ্ঞান পার্টি-মলম পার্টির দৌরাত্ম্য রোধে র‌্যাব তৎপর রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

এ সময় উপস্থিত ছিলেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার মুখপাত্র কমান্ডার মুফতি মাহমুদ খান, মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক সিনিয়র এএসপি মো. মিজানুর রহমান ভুঁইয়া প্রমুখ।