'চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই'

সামাজিক সংগঠন ‘পরিবর্তন চাই’-এর সংবাদ সম্মেলনে অতিথিদের কয়েকজন। জাতীয় প্রেসক্লাব, ১১ সেপ্টেম্বর: ছবি: সংগৃহীত
সামাজিক সংগঠন ‘পরিবর্তন চাই’-এর সংবাদ সম্মেলনে অতিথিদের কয়েকজন। জাতীয় প্রেসক্লাব, ১১ সেপ্টেম্বর: ছবি: সংগৃহীত

চতুর্থবারের মতো ‘দেশটাকে পরিষ্কার করি দিবস’ পালন করতে যাচ্ছে সামাজিক সংগঠন ‘পরিবর্তন চাই’। ১৫ সেপ্টেম্বর ঢাকাসহ দেশের প্রায় সব জেলা এবং বেশ কয়েকটি উপজেলা শহরের মোট ১৬৪ স্থানে এ পরিষ্কার অভিযান চলবে।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, এবারের অভিযানে দেড় লক্ষাধিক স্বেচ্ছাসেবী অংশ নেবেন। এ পরিষ্কার অভিযানের স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’।

মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘দেশটাকে পরিষ্কার করি দিবস’ ২০১৮-এর প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলন ও সেমিনারে এসব তথ্য তুলে ধরেন সংগঠনটির চেয়ারম্যান ফিদা হক।

ফিদা হক বলেন, ‘দিবসটি পালনের জন্য সকল দেশবাসীর কাছে আমাদের অনুরোধ হচ্ছে ১৫ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত সবাই যেন যার যার বাসা বা কর্মস্থল থেকে বের হয়ে আশপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা সংগ্রহ করে নিকটস্থ ডাস্টবিনে ফেলি।’

পরিবর্তন চাইয়ের উদ্যোগে প্রথমবারের মতো ‘দেশটাকে পরিষ্কার করি দিবস’ উদযাপন করা হয় ২০১৫ সালের ৩ জানুয়ারি। সে পরিষ্কার অভিযানে সারা দেশের ৪৩টি জেলার ২০ হাজারের বেশি স্বেচ্ছাসেবক অংশ নেন। এরপর ২০১৬ সালের আয়োজনে ৭০ হাজারের অধিক এবং ২০১৭ সালের অভিযানে এক লাখ ১০ হাজারের মতো স্বেচ্ছাসেবক পরিষ্কার অভিযানে অংশ নেন বলে ফিদা হক জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. জাহিদ হোসেন, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের যোগাযোগ বিভাগের সহকারী প্রধান সামিয়া চৌধুরী, প্রথম আলোর সহকারী সম্পাদক রাজীব হাসান, সংগীতশিল্পী মিফতা জামান প্রমুখ।

জাহিদ হোসেন বলেন, ‘একটি দেশ নিজে থেকে ময়লা হয় না, আমরাই ময়লা করি। পরিষ্কারের দায়ও আমাদেরই নিতে হবে।’

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, প্রতিবারের মতো এ বছরও আয়োজক কমিটির প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করছেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।