ইতিহাসের প্রত্যাবর্তন

উদ্বোধনের জন্য প্রস্তুত হোটেল ইন্টারকন্টিনেন্টাল। ছবি: আশরাফুল ইসলাম
উদ্বোধনের জন্য প্রস্তুত হোটেল ইন্টারকন্টিনেন্টাল। ছবি: আশরাফুল ইসলাম
>
  • হোটেলটির ভেতরের অংশ ঢেলে সাজানো হয়েছে
  • সাজানোয় স্থানীয় সংস্কৃতি-ঐতিহ্য ও মোগল স্থাপত্যশৈলীকে গুরুত্ব
  • হোটেলটির ইতিহাস এক অর্থে ঢাকার ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস
  • বৃহস্পতিবার সন্ধ্যায় হোটেলটি আনুষ্ঠানিক উদ্বোধনের কথা প্রধানমন্ত্রীর

বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের পথপরিক্রমায় মুক্তিযুদ্ধসহ নানা ঐতিহাসিক ঘটনার সাক্ষী হোটেল ইন্টারকন্টিনেন্টাল আবার স্বনামে ফিরছে। স্বাধীনতার আগে ১৯৬৬ সালে মিন্টো রোডে চালু হওয়া এই হোটেলেই মুক্তিযুদ্ধকালে ঢাকায় প্রথম গেরিলা আক্রমণটি সংঘটিত হয়। ২৫ মার্চ গণহত্যার রাতে এখানেই অবস্থান করছিলেন ব্রিটিশ সাংবাদিক সায়মন ড্রিং—পরে যাঁর লেখনীর মাধ্যমেই পাকিস্তানি সেনাদের হাতে বাঙালি নিধনযজ্ঞের খবর বিশ্ববাসী জানতে পারে। আরও পরে এখানে অবস্থান করে যুদ্ধের সংবাদ সংগ্রহ করেছিলেন অন্য বিদেশি সাংবাদিকেরা। সে সময় এই হোটেলটি রেডক্রস জোন হিসেবে স্বীকৃত ছিল।

ইন্টারকন্টিনেন্টাল গ্রুপ ১৯৬৬ থেকে ১৯৮৩ পর্যন্ত এই হোটেলের ব্যবস্থাপনায় ছিল। ইন্টারকন্টিনেন্টালের পর ব্যবস্থাপনার দায়িত্ব আসে আন্তর্জাতিক হোটেল সেবাদানকারী আরেক প্রতিষ্ঠান ‘শেরাটন’। ২৮ বছর পর ২০১১ সালের এপ্রিলে শেরাটন চলে গেলে সরকারি কোম্পানি বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড ‘রূপসী বাংলা’ নামে নিজেই হোটেলটির ব্যবস্থাপনার দায়িত্ব নেয়। পরের বছর ইন্টারকন্টিনেন্টালের সঙ্গে চুক্তি সই করার দুই বছর পর ২০১৪ সালের সেপ্টেম্বরে এর সংস্কারকাজ শুরু হয়।

ইন্টারকন্টিনেন্টাল কর্তৃপক্ষ বলছে, সংস্কার কার্যক্রমে হোটেলটির ভেতরের অংশ ঢেলে সাজানো হয়েছে। আন্তর্জাতিক মানের সঙ্গে সংগতি রেখে কক্ষের আয়তনে এসেছে পরিবর্তন। আসবাব, সুইমিং পুল, জিমনেসিয়ামের আধুনিকায়নসহ যুক্ত হয়েছে অন্যান্য সেবা। তবে বাংলাদেশের অভ্যুদয়ের সঙ্গে হোটেলটির নিবিড় সম্পৃক্ততাকে স্মরণে রেখে মূল কাঠামোয় কোনো পরিবর্তন আনা হয়নি। ব্যবহার করা হয়েছে একই রং—যেমনটি শুরুর সময়ে ছিল।

হোটেল কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুসারে, নতুন করে হোটেলটি সাজানোর ক্ষেত্রে স্থানীয় সংস্কৃতি, ঐতিহ্য ও মোগল স্থাপত্যশৈলীকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। সংস্কারের পর হোটেলটির কক্ষসংখ্যা দাঁড়িয়েছে ২২৬টি। এর মধ্যে রয়েছে প্রতিটি ৪০ বর্গমিটার আয়তনের ২০১টি ডিলাক্স, প্রিমিয়াম ও এক্সিকিউটিভ কক্ষ, ৬০ বর্গমিটার আয়তনের পাঁচটি সুপিরিয়র স্যুইট, একই আয়তনের ১০টি ডিলাক্স স্যুইট, ৭৫ বর্গমিটার আয়তনের পাঁচটি ডিপ্লোমেটিক স্যুইট এবং ১৫০ বর্গমিটার আয়তনের পাঁচটি প্রেসিডেন্সিয়াল স্যুইট। হোটেলের দুটি বলরুম ও সাতটি সভাকক্ষ নির্মিত হয়েছে ২১ হাজার বর্গফুট জায়গাজুড়ে। প্রধান বলরুমটির নাম রাখা হয়েছ রূপসী বাংলা। এ ছাড়া তাপমাত্রা নিয়ন্ত্রিত আধুনিক সুইমিং পুল, জিমনেসিয়াম, স্পাসহ নানা সুবিধা থাকছে অতিথিদের জন্য। সংস্কার কাজে খরচ হয়েছে প্রায় ৫৫০ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হোটেলটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা রয়েছে। এর মাধ্যমেই দায়িত্ব ছেড়ে যাওয়ার প্রায় তিন যুগ পর ‘ইন্টারকন্টিনেন্টাল’ নামটি আবার নামফলক হয়ে যুক্ত হচ্ছে হোটেলটির গায়ে। তবে কর্তৃপক্ষ বলছে, উদ্বোধনের পর হোটেলের বাণিজ্যিক কার্যক্রম শুরু হতে দেড় থেকে দুই মাস সময় লাগতে পারে। এ সময়ে আন্তর্জাতিক নিয়ম অনুসারে পরীক্ষামূলক পরিচালন চলবে।

ইতিহাসের প্রত্যাবর্তন
হোটেল ইন্টারকন্টিনেন্টালের বিষয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি মফিদুল হক বলেন, হোটেল ইন্টারকন্টিনেন্টালের ইতিহাস এক অর্থে ঢাকার ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস। এটা আবার স্বনামে ফিরে এসেছে—যাকে ইতিহাসের প্রত্যাবর্তন বলা যেতে পারে। এর তাৎপর্য অনন্য।

মফিদুল হক আরও বলেন, মুক্তিযুদ্ধের আগে-পরের বিভিন্ন সময়ে তখনকার নানা সংবাদপত্র ও নথিতে এই হোটেলটির কথা বিভিন্নভাবে উল্লেখ আছে। একাত্তরের ২৫ মার্চের আগে ৭০-এর নির্বাচন, ঘূর্ণিঝড়ের সময়েও হোটেলটি বিদেশি সাংবাদিকদের একটা বড় কেন্দ্র ছিল। ২৫ মার্চ এখান থেকে বিদেশি সাংবাদিকদের বের করে দেওয়া হয়েছিল। এর মধ্যে সায়মন ড্রিংসহ আরেক আলোকচিত্র সাংবাদিক হোটেলের ভেতরেই পালিয়ে ছিলেন। যাঁরা ঢাকায় গণহত্যার প্রত্যক্ষদর্শী হয়েছিলেন। এমনকি গণহত্যার রাতে জুলফিকার আলী ভুট্টোও এই হোটেল থেকে ঢাকাকে পুড়তে দেখেছেন।

একাত্তরের ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তানি হানাদার বাহিনী গণহত্যা শুরু করার আগে ঢাকায় অবস্থানকারী সব বিদেশি সাংবাদিককে হোটেল ইন্টারকন্টিনেন্টালে আটকে ফেলে। পরদিন তাঁদের বিমানবন্দরে নিয়ে তুলে দেওয়া হয় উড়োজাহাজে। কিন্তু সামরিক আইনের নির্দেশ অমান্য করে প্রাণের ঝুঁকি নিয়ে সায়মন ড্রিং লুকিয়ে ছিলেন হোটেলে। ২৭ মার্চ সকালে কারফিউ উঠে গেলে হোটেলের কর্মচারীদের সহযোগিতায় ছোট্ট একটি মোটরভ্যানে করে ঘুরে দেখেন ঢাকার বিভিন্ন এলাকা।

পরে ঢাকায় দখলদার পাকিস্তানি বাহিনীর চালানো প্রথম দফার গণহত্যা ও ধ্বংসযজ্ঞের প্রত্যক্ষ চিত্র উঠে আসে সায়মন ড্রিংয়ের প্রতিবেদনে। ‘ট্যাংকস ক্র্যাশ রিভোল্ট ইন পাকিস্তান’ শিরোনামের সেই প্রতিবেদন লন্ডনের ডেইলি টেলিগ্রাফ পত্রিকায় ৩০ মার্চ ছাপা হয়। এ প্রতিবেদন থেকে বিশ্ববাসী জানতে পারে পাকিস্তানি বাহিনীর সেদিনের বর্বরতার কথা। বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক জনমত সঞ্চারের প্রাথমিক মুহূর্ত ছিল সেটি।

এদিকে মুক্তিযুদ্ধ চলাকালীন অবরুদ্ধ ঢাকায় প্রথম গেরিলা আক্রমণটি সংঘটিত হয় হোটেল ইন্টারকন্টিনেন্টালেই। হাবিবুল আলম বীর প্রতীকের নেতৃত্বে একাত্তরের ৯ জুন সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট থেকে রাত ৮টার মধ্যে সংঘটিত এই গেরিলা অপারেশনটির নাম ছিল ‘হোটেল ইন্টারকন্টিনেন্টাল: হিট অ্যান্ড রান’।