মনোনয়নপ্রত্যাশীদের মিছিল-মহড়া বন্ধে ব্যবস্থা নিচ্ছে ইসি

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে তফসিল আচরণবিধি প্রতিপালনে নির্বাহী হাকিম ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিচ্ছে নির্বাচন কমিশন। এরই মধ্যে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের মিছিল, শোভাযাত্রা ও মহড়া বন্ধের ব্যবস্থাও নিচ্ছে সাংবিধানিক সংস্থাটি।

সোমবার আচরণবিধি প্রতিপালনে ব্যবস্থা নিতে প্রতি উপজেলায় একজন করে নির্বাহী হাকিম নিয়োগে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান। সেই সঙ্গে ‘তফসিল ঘোষণার পর প্রার্থী বা তাঁর পক্ষে কোনো ব্যক্তির মিছিল-শোডাউন করা আচরণবিধির লঙ্ঘন’ উল্লেখ করে আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কাছে চিঠি দিচ্ছে ইসি।

ইসির নির্বাচন কমিশন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, রাজনৈতিক দলের ফরম সংগ্রহকে কেন্দ্র করে সম্ভাব্য প্রার্থী ও সমর্থকদের মিছিল-শোভাযাত্রার বিষয়টি নজরে এসেছে কমিশনের। দলগুলোর কেন্দ্রীয় কার্যালয়কে ঘিরে চলছে মহড়া। এ ধরনের কর্মকাণ্ড আচরণবিধি লঙ্ঘন। এ বিষয়ে পুলিশকে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, পুলিশ সদর দপ্তর ও ডিএমপি কমিশনারকে চিঠি দেওয়া হচ্ছে। তফসিল ঘোষণার পর থেকে ফলাফল গেজেট প্রকাশ পর্যন্ত আচরণবিধি প্রতিপালনের বিষয়ে নজর দেবে কমিশন।

প্রতীক পেয়ে বিধি মেনে প্রচারণার সুযোগ রয়েছে। আচরণবিধিতে বলা হয়েছে, কোনো বাস, ট্রাক, মোটরসাইকেল, নৌযান, ট্রেন বা অন্য কোনো যান্ত্রিক যানবাহনসহ মিছিল কিংবা কোনোরূপ মহড়া করতে পারবেন না। মনোনয়নপত্র দাখিলের সময় কোনো ধরনের মিছিল-মহড়া করা যাবে না। জনগণের চলাচল বিঘ্ন করে—এমন কোনো সড়কে জনসভা বা পথসভা করা যাবে না।