শেষ পর্যন্ত টিকলেন তিন প্রার্থী

জাতীয় সংসদের বান্দরবান আসনে শেষ পর্যন্ত আওয়ামী লীগ, বিএনপি ও ইসলামী আন্দোলনের তিনজন সাংসদ প্রার্থী টিকে আছেন। জেলা বিএনপির সভাপতি মাম্যাচিং মারমার প্রার্থিতা নির্বাচন কমিশনে বৈধ হলেও তিনি দলীয় মনোনয়ন না পাওয়ায় প্রার্থী হচ্ছেন না। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী রাজকন্যা ডনাইপ্রু নেলীর আপিল আবেদন নির্বাচন কমিশন বাতিল করে দেওয়ায় তিনিও প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন না বলে গতকাল শনিবার সংশ্লিষ্ট নেতা-কর্মীরা জানিয়েছেন।

রাজনৈতিক দলগুলোর নেতা-কর্মীরা জানান, একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে ৯ জন ও বিএনপির ১৪ জন দলীয় মনোনয়নের জন্য আবেদন করেছিলেন। এ ছাড়া ডনাইপ্রু নেলী ও বম সম্প্রদায়ের নাথানা লনচেও বম স্বতন্ত্র প্রার্থী ছিলেন। আওয়ামী লীগের বীর বাহাদুর উশৈসিং, বিএনপির সাচিংপ্রু জেরী, উম্মে কুলসুম সুলতানা, মাম্যাচিং এবং ইসলামী আন্দোলনের শওকতুল ইসলাম ও ইসলামী শাসনতন্ত্রের বাবুল হোসেনকে দলীয় মনোনয়ন দেওয়া হয়।

মনোনয়নপত্র বাছাইয়ে বিএনপির ১৩ জন, আওয়ামী লীগের ৮, ইসলামী শাসনতন্ত্রের ১ জন ও স্বতন্ত্র ২ জনের প্রার্থিতা রিটার্নিং কর্মকর্তা বাতিল করে দেন।

মাম্যাচিং পক্ষের নেতা ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাবেদ রেজা জানিয়েছেন, মাম্যাচিং মারমা নির্বাচন কমিশনে আপিল করেছিলেন। তাঁর আপিল আবেদন নির্বাচন কমিশন গ্রহণও করেছে। তবে  আবেদন বৈধ হলেও ইতিমধ্যে দল থেকে সাচিংপ্রু জেরীকে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়েছে।