এবার সবচেয়ে বেশি প্রার্থী কুমিল্লার মুরাদনগরে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবচেয়ে বেশিসংখ্যক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন কুমিল্লা–৩ (মুরাদনগর) আসনে। এ আসনে প্রার্থী ১৫ জন। সবচেয়ে বেশি স্বতন্ত্র প্রার্থীও (৬ জন) এই আসনে। বাকি ৯ জন বিভিন্ন রাজনৈতিক দলের। এ ছাড়া ঢাকা–৮ আসনে ১৪ জন, কুড়িগ্রাম–৪ আসনে প্রার্থী আছেন ১৩ জন।

গত দশম সংসদ নির্বাচনে ১৫৩টি আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় ভোট নেওয়ার প্রয়োজন হয়নি। এবারের সংসদ নির্বাচনে কোথাও একক প্রার্থী নেই। ফলে এবার কারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার সুযোগ নেই। এবার সবচেয়ে কম প্রার্থী আছেন ৩ জন করে, এমন আসন আছে ১৬টি। অন্য ২৮৪টি আসনের সব কটিতে প্রার্থী তিনজনের বেশি। নির্বাচন কমিশনের (ইসি) হিসাবে এবার ৩০০ সংসদীয় আসনে চূড়ান্ত প্রার্থী মোট ১ হাজার ৮৪৬ জন। অর্থাৎ প্রতি আসনে গড়ে ৬ জনের বেশি প্রার্থী।

৩ জন করে প্রার্থী আছেন যেসব আসনে, সেগুলো হলো নীলফামারী–৩, চাঁপাইনবাবগঞ্জ–২, নওগাঁ–৫ ও ৬, রাজশাহী–৪, সিরাজগঞ্জ–১, ঝিনাইদহ–১, মাগুরা–২, সাতক্ষীরা–৩, ভোলা–২ ও ৩, ময়মনসিংহ–৩, গোপালগঞ্জ–২, মাদারীপুর–৩, চট্টগ্রাম–৩ ও বান্দরবানে।

কুমিল্লা–৩ আসনের রাজনৈতিক দলের প্রার্থীরা হলেন ইউসুফ আবদুল্লাহ হারুন (আওয়ামী লীগ), কে এম মুজিবুল হক (বিএনপি), আহমদ আবদুল কাইয়ুম (ইসলামী আন্দোলন), কাজী জাহাঙ্গীর আমিন (জেপি), কাজী নজরুল ইসলাম (জাকের পার্টি), মো. আকবর আমিন (গণফোরাম), আলমগীর হোসেন (জাপা–এরশাদ), কামাল উদ্দীন ভূঁইয়া (পিডিপি), হেলালুদ্দীন (জাতীয় পার্টি–মতিন)। আর স্বতন্ত্র হিসেবে এই আসন থেকে লড়ছেন কাজী মোস্তাকিম আহমদ, জাহাঙ্গীর আলম, আবদুল্লাহ নজরুল, আবুল কালাম আজাদ, আরিফুল ইসলাম ও হেলাল উদ্দীন।

গাইবান্ধা–১ আসনে ১১ জন প্রার্থী। রংপুর–২, ঢাকা–৫, ১৩, ১৭ ও ১৯, সিলেট–১, ব্রাহ্মণবাড়িয়া–৫ ও চট্টগ্রাম–৯ আসনে প্রার্থী আছেন ১০ জন করে।

ইসি সূত্র জানায়, বিভাগওয়ারি হিসাবে এবার সবচেয়ে বেশি প্রার্থী ঢাকা বিভাগে। এখানে ৭০টি আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা ৪৬১ জন। রাজনৈতিক দলগুলোর প্রার্থীও এই বিভাগে সবচেয়ে বেশি—৪৩৫ জন।

চট্টগ্রাম বিভাগে মোট ৫৮ আসনের বিপরীতে প্রার্থী ৪১৭ জন। এই বিভাগে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা সবচেয়ে বেশি—৩৬ জন। বিপরীতে রাজনৈতিক দলের প্রার্থী ৩৮১ জন।

স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা সবচেয়ে কম খুলনা বিভাগে—৩ জন। রাজনৈতিক দলগুলোর প্রার্থী ১৯৮ জন। এই বিভাগে মোট আসন ৩৬টি। ১৯টি আসনের সিলেট বিভাগেও স্বতন্ত্র প্রার্থী আছেন তিনজন। বিপরীতে এখানে রাজনৈতিক দলগুলোর প্রার্থী ১১১ জন।

রংপুর বিভাগে ৩৩ আসনের বিপরীতে প্রার্থী আছেন ২১৫। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী ১২ জন। ময়মনসিংহ বিভাগে রয়েছে ২৪টি আসন। এখানে বিভিন্ন রাজনৈতিক দলের হয়ে লড়ছেন ১২১ জন, স্বতন্ত্র হিসেবে আছেন ৬ জন।

বরিশাল বিভাগে পাঁচজন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনী লড়াইয়ে আছেন। রাজনৈতিক দলগুলোর প্রার্থী আছেন ১০৯ জন। এই বিভাগে মোট আসন ২১টি। আর রাজশাহী বিভাগের ৩৯ আসনে প্রার্থী ১৯৭ জন। তাঁদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী ১০ জন।