প্রচারণায় সরব ছুটির দিন

আওয়ামী লীগের প্রার্থী এ কে আবদুল মোমেন গতকাল সকালে সিলেট নগরের কাজীটুলা এলাকায় গণসংযোগ করেন।  ছবি: প্রথম আলো
আওয়ামী লীগের প্রার্থী এ কে আবদুল মোমেন গতকাল সকালে সিলেট নগরের কাজীটুলা এলাকায় গণসংযোগ করেন। ছবি: প্রথম আলো

ছুটির দিন সাধারণত কোলাহলমুক্ত ও নীরব থাকে সিলেট নগর। তবে গতকাল শুক্রবার সিলেট-১ (মহানগর ও সদর) আসনের প্রার্থীরা দিনভর গণসংযোগ করে ও পথসভায় যোগ দিয়ে ব্যস্ত সময় কাটিয়েছেন।
সকাল ১০টায় কাজীটুলা ও নয়াসড়ক এলাকার আশপাশে আওয়ামী লীগের প্রার্থী এ কে আব্দুল মোমেন প্রচারণা চালিয়েছেন। এ সময় তাঁর সঙ্গে মহানগর আওয়ামী লীগের সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান, সিটি কাউন্সিলর আজাদুর রহমান, সাবেক কাউন্সিলর ফয়জুল আনোয়ারসহ জেলা ও মহানগর আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ নেতারা উপস্থিত ছিলেন। এ সময় সিলেটসহ সারা দেশের উন্নয়ন ও অগ্রগতির স্বার্থে তাঁরা নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানান।
গণসংযোগকালে আব্দুল মোমেন বলেন, আওয়ামী লীগ মানেই উন্নয়ন। শেখ হাসিনার সরকার গত ১০ বছরে নানা ক্ষেত্রে উন্নয়ন করেছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও সিলেটের প্রতিটি এলাকায় উন্নয়নকাজ করেছেন। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ দূর করতেও আওয়ামী লীগের বিকল্প নেই। শান্তিপূর্ণ ও নিরাপদ জীবনযাপনের স্বার্থে পুনরায় নৌকাকে বিজয়ী করতে হবে। আওয়ামী লীগ নির্বাচিত হলে বাংলাদেশ সারা বিশ্বের মধ্যে একটি আদর্শ দেশ হিসেবে পরিচিতি আদায় করে নেবে। ইতিমধ্যেই শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সেই পথেই ধাবিত হয়েছে।
বিকেল পৌনে পাঁচটার দিকে নৌকা মার্কার সমর্থনে নগরের চৌহাট্টা, জিন্দাবাজার, বারুতখানা, জেলরোড এলাকায় মিছিল করেছেন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের কর্মী-সমর্থকেরা।
বিএনপির প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদীর গতকাল সকালে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে সঙ্গে নিয়ে বিএনপির স্থায়ী কমিটির প্রয়াত সদস্য ও সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের কবর জিয়ারত করতে মৌলভীবাজারে যান। মৌলভীবাজার থেকে ফিরে তিনি সিলেট সদর উপজেলার বিভিন্ন স্থানে গণসংযোগের পাশাপাশি পথসভায় অংশ নেন। গণসংযোগকালে খন্দকার মুক্তাদীর বলেন, এম সাইফুর রহমান ছিলেন সিলেটের নিবেদিতপ্রাণ উন্নয়নকামী এক নেতা। সিলেটের সর্বত্র তাঁর উন্নয়নের ছোঁয়া ছড়িয়ে আছে। তিনি যে উন্নয়ন কর্মকাণ্ডের সূচনা করেছিলেন, পরবর্তী জনপ্রতিনিধির ব্যর্থতায় তা থমকে গেছে।
গণসংযোগ চলাকালে বিএনপির প্রার্থীর সঙ্গে দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এ সময় খন্দকার মুক্তাদীর আরও বলেন, ‘আমি নির্বাচিত হলে মরহুম সাইফুর রহমানের অসমাপ্ত উন্নয়নকাজ শেষ করে আধুনিক সিলেট প্রতিষ্ঠা করব। এ ছাড়া এবারের নির্বাচন দেশনেত্রী খালেদা জিয়াকে জেল থেকে মুক্ত করার নির্বাচন। বিএনপি জয়লাভ করে গণতন্ত্র মুক্তি পাবে, দেশ থেকে সব ধরনের অরাজকতা দূর হবে। এ জন্য সবাইকে ধানের শীষের পক্ষে ঐক্যবদ্ধ হয়ে কাজ করা উচিত।’

বিএনপির প্রার্থী খন্দকার আবদুল মুক্তাদির গতকাল দুপুরে সিলেট সদরের মোগলগাঁও এলাকায় গণসংযোগ করেন।  ছবি: প্রথম আলো
বিএনপির প্রার্থী খন্দকার আবদুল মুক্তাদির গতকাল দুপুরে সিলেট সদরের মোগলগাঁও এলাকায় গণসংযোগ করেন। ছবি: প্রথম আলো

এ আসনের অপর প্রার্থীদের অনেকেই গতকাল নিজেদের মতো করে গণসংযোগ ও প্রচারণা চালিয়েছেন। তাঁরা হচ্ছেন জাতীয় পার্টির মাহবুবুর রহমান চৌধুরী, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা রেদওয়ানুল হক চৌধুরী, বাসদের (মার্ক্সবাদী) উজ্জ্বল রায়, ইসলামী ঐক্যজোটের মুহম্মদ ফয়জুল হক, ন্যাশনাল পিপলস পার্টির ইউসুফ আহমদ, বাসদের প্রণব জ্যোতি পাল, বাংলাদেশ মুসলিম লীগের মো. আনোয়ার উদ্দিন বুরহানাবাদী ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের মাওলানা নাসির উদ্দিন।

১৯ ডিসেম্বর সিলেট আসবেন প্রধানমন্ত্রী
নির্বাচনী প্রচারণায় ১৯ ডিসেম্বর সিলেট আসবেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন বেলা ১১টায় বিমানযোগে সিলেট আসবেন। হজরত শাহজালাল (রহ.) ও শাহপরান মাজার জিয়ারত করে নগরের আলিয়া মাদ্রাসা মাঠে নির্বাচনী জনসভায় ভাষণ দেওয়ার কথা রয়েছে। গতকাল শুক্রবার বিকেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহউদ্দিন সিরাজ এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রার্থীকে নিয়ে সাইফুর রহমানের কবর
জিয়ারতে মেয়র আরিফ
সিলেট-১ আসনের বিএনপির প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদীরকে নিয়ে গতকাল শুক্রবার মৌলভীবাজারে সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের কবর জিয়ারত করেছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। মৌলভীবাজারের বাহারমর্দন গ্রামে এম সাইফুর রহমান ও তাঁর স্ত্রী দুররে সামাদ রহমানের কবর জিয়ারত শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন খন্দকার মুক্তাদীর।