দুই আসনে স্বামী, একটিতে স্ত্রী

আজম খান ও রাহেলা পারভীন
আজম খান ও রাহেলা পারভীন

একাদশ সংসদ নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) হয়ে স্বামী–স্ত্রী মিলে তিনটি আসনে নির্বাচন করছেন। দুটি আসনে স্বামী ও একটি আসনে স্ত্রী প্রার্থী হয়েছেন। তিন আসনেই নৌকা ও ধানের শীষের সঙ্গে লড়তে লাঙ্গল প্রতীক নিয়ে মাঠে নেমেছেন তাঁরা। তাঁদের নিয়ে নতুন নতুন গান লেখা হচ্ছে এবং এসব গান বাজিয়ে চলছে ভোটের প্রচার।

গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জের মধ্য দিয়ে বয়ে গেছে শীতলক্ষ্যা নদী। এই নদীর দুই পাড়েই নারায়ণগঞ্জ-১, নরসিংদী-২ ও গাজীপুর-৫ আসনের সংসদীয় এলাকা। নদীর কাছেই গাজীপুরের কালীগঞ্জ উপজেলার ভক্তারপুর ইউনিয়নের ভেরুয়া গ্রামে জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য মো. আজম খানের বাড়ি। তিনি এবার নারায়ণগঞ্জ-১ ও নরসিংদী-২ আসন থেকে প্রার্থী হয়েছেন। তাঁর স্ত্রী রাহেলা পারভীন শিশির প্রার্থী হয়েছেন গাজীপুর-৫ আসনে।

গত সোমবার আজম খানের বাড়িতে গিয়ে দেখা যায়, প্রচারে নামার জন্য প্রস্তুত করা হয়েছে একাধিক গাড়ি। কর্মী-সমর্থকেরা প্রচারপত্র নিয়ে গাড়িতে উঠছেন। বাড়ির উঠানে হারমোনিয়াম নিয়ে গান করছেন বাউলশিল্পী আবদুল মতিন ও রওশন আরা। তাঁরা গেয়ে শোনান, ‘পল্লিবন্ধুর ডাকে ছুটে ছুটে আয়, শিশির আপার ডাকে ছুটে ছুটে আয়, লাঙ্গল মার্কা হাতে নিয়ে ছুটে ছুটে আয়, আজম খানের ডাকে ছুটে ছুটে আয়...।’ গানের সুরে সুরে তাল মেলাচ্ছেন প্রার্থী আজম খান, পাশে তাঁর স্ত্রী রাহেলা দাঁড়িয়ে।

দুজনই অভিযোগ করেন, আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪–দলীয় জোটের মিত্র মহাজোটে জাপা থাকলেও তাঁদের প্রচারে বাধা দিচ্ছেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। সরকারি দলের প্রার্থীরা সরাসরি সমঝোতার বিষয়েও যোগাযোগ করেননি তাঁদের সঙ্গে। তবে ভোটারদের মধ্যে সাড়া পাচ্ছেন তাঁরা।

রাহেলা পারভীন সামাজিক বিভিন্ন কাজে সক্রিয় থাকলেও রাজনীতিতে সরাসরি ছিলেন না। এক বছর আগে দলের সভাপতি হুসেইন মুহম্মদ এরশাদ তাঁকে রাজনীতির মাঠে নামার নির্দেশনা দেন। ওই সময় কালীগঞ্জ উপজেলা জাপার সভাপতি হন তিনি। প্রথম আলোকে রাহেলা পারভীন বলেন, ‘এরপর থেকেই নির্বাচনের প্রস্তুতি নিতে থাকি। প্রথমবারের মতো নির্বাচনে অংশ নিচ্ছি।’

জানা গেছে, গাজীপুর-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রী মেহের আফরোজ চুমকি, নরসিংদী-২ আসনে আনোয়ারুল আশরাফ খান ও নারায়ণগঞ্জ-১ আসনের প্রার্থী গাজী গোলাম দস্তগীর।

পরিবারের দুজনের প্রার্থী হওয়া প্রসঙ্গে আজম খান প্রথম আলোকে বলেন, ‘আমাদের বাড়ি সব সময় জনগণের জন্য খোলা। দুজনের প্রার্থিতায় আরও উৎসবমুখর হয়েছে বাড়িটি।’