অধিকাংশ আসনেই পুরোনোদের লড়াই

সিলেট ছাড়া বিভাগের বাকি ৩টি জেলার ১৩টি আসনে নৌকা আর ধানের শীষের ভোটযুদ্ধে অধিকাংশ পুরোনো প্রার্থী। অর্থাৎ মহাজোটের বর্তমান সাংসদদের সঙ্গে লড়াই হবে বিএনপি-ঐক্যফ্রন্টের নতুন প্রার্থীদের। তিন জেলাতেই নতুন-পুরোনো প্রার্থীদের মধ্যে শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলছে।

হবিগঞ্জের ৪টি আসনে মোট ২৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনটি আসনে আওয়ামী লীগের বর্তমান সাংসদদের মুখোমুখি হয়েছেন বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের নতুন প্রার্থীরা। কেবল হবিগঞ্জ-১ (নবীগঞ্জ ও বাহুবল) আসনে দুজনই নতুন প্রার্থী। এখানে ধানের শীষ প্রতীক নিয়ে গণফোরামের রেজা কিবরিয়া লড়ছেন নৌকা প্রতীকের প্রার্থী গাজী মোহাম্মদ শাহনওয়াজের সঙ্গে। হবিগঞ্জ-২ (বানিয়াচং ও আজমিরীগঞ্জ) আসনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের বর্তমান সাংসদ আবদুল মজিদ খানের সঙ্গে লড়াই হবে ধানের শীষ প্রতীক নিয়ে খেলাফত মজলিসের আবদুল বাসিত আজাদের। হবিগঞ্জ-৩ (সদর, লাখাই ও শায়েস্তাগঞ্জ) আসনে সাংসদ মো. আবু জাহিরের সামনে বিএনপির নতুন প্রার্থী জি কে গউছ। হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে সাংসদ মো. মাহবুব আলীর বিপরীতে আছেন ধানের শীষ প্রতীকের নতুন প্রার্থী খেলাফত মজলিসের আহমদ আবদুল কাদের।

সুনামগঞ্জে ৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩২ জন প্রার্থী। চারটি আসনে আওয়ামী লীগ ও একটিতে মহাজোটের প্রার্থী হিসেবে জাতীয় পার্টির সাংসদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হবে বিএনপির চারজন ও তার জোটের শরিক জমিয়তে উলামায়ে ইসলামের এক প্রার্থীর। পাঁচটি আসনের মধ্যে চারটিতেই বিএনপির সাবেক সাংসদেরা এবার প্রার্থী হয়েছেন। কেবল সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনে নতুন মুখ রয়েছে জাতীয় ঐক্যফ্রন্টের। সেখানে প্রার্থী হয়েছেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান চৌধুরী। এই আসনে টানা পাঁচবার নির্বাচন করা বর্তমান সাংসদ মুহিবুর রহমানের সঙ্গে লড়ছেন মিজানুর। বাকি চারটি আসনেই আওয়ামী লীগ-বিএনপি জোটের পুরোনো- সুনামগঞ্জ-১ (তাহিরপুর, জামালগঞ্জ ও ধরমপাশা) আসনে আওয়ামী লীগের মোয়াজ্জেম হোসেন ও বিএনপির প্রার্থী সাবেক সাংসদ নজির হোসেন, সুনামগঞ্জ-২ (দিরাই ও শাল্লা) আসনে আওয়ামী লীগের প্রার্থী সাংসদ জয়া সেন গুপ্তা ও বিএনপির সাবেক সাংসদ নাছির উদ্দিন চৌধুরী, সুনামগঞ্জ-৩ (দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর) আসনে আওয়ামী লীগের বর্তমান সাংসদ এম এ মান্নান ও ধানের শীষ প্রতীকে সাবেক সাংসদ জমিয়ত নেতা শাহীনুর পাশা চৌধুরী এবং সুনামগঞ্জ-৪ (সদর ও বিশ্বম্ভরপুর) আসনে জাতীয় পার্টির বর্তমান সাংসদ মহাজোটের পীর ফজলুর রহমান মিসবাহ ও সাবেক সাংসদ বিএনপির মোহাম্মদ ফজলুল হক আছপিয়া লড়ছেন।

মৌলভীবাজার জেলার ৪টি আসনে প্রার্থী ১৯ জন। এখানেও নৌকা-ধানের শীষে ভোটযুদ্ধ হবে। তিনটি আসনে আওয়ামী লীগের বর্তমান সাংসদের সঙ্গে বিএনপির নতুন-পুরোনো প্রার্থীরা লড়ছেন।