এরশাদ সিএমএইচে ভর্তি, আজ শপথও নেবেন

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। ফাইল ছবি
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। ফাইল ছবি
>
  • অসুস্থতার কারণে প্রচারে অংশ নিতে পারেননি এরশাদ
  • এরশাদ রংপুর-৩ আসন থেকে এবার সাংসদ নির্বাচিত হন
  • অসুস্থতার কারণে বৃহস্পতিবার শপথ নিতে যাননি এরশাদ

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) থেকে আজ রোববার দুপুরে সংসদ ভবনে গিয়ে সাংসদ হিসেবে শপথ নেবেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। গতকাল বেলা একটার দিকে তিনি হাসপাতালে ভর্তি হন। শপথের পর এরশাদ তাঁর বারিধারার বাসায় ফিরে যেতে পারেন।

জাতীয় পার্টির (জাপা) সূত্র এ তথ্য জানিয়ে বলেছে, নিয়মিত রক্ত পরীক্ষার অংশ হিসেবে এরশাদ সিএমএইচে ভর্তি হয়েছেন। চিকিৎসকেরা তাঁকে পর্যবেক্ষণে রেখেছেন।

অসুস্থতার কারণে গত বৃহস্পতিবার সাংসদ হিসেবে শপথ নিতে যাননি এরশাদ। রংপুর–৩ আসন থেকে এবার সাংসদ নির্বাচিত হন তিনি। তবে অসুস্থতার কারণে নির্বাচনী এলাকায়ও যেতে পারেননি তিনি। গত ১০ ডিসেম্বর চিকিৎসার জন্য এরশাদ সিঙ্গাপুর গিয়েছিলেন। ২৬ ডিসেম্বর ফিরে এসে ঢাকার বাসায় ছিলেন।

জাপার মহাসচিব মসিউর রহমান রাঙ্গা মুঠোফোনে গতকাল রাতে প্রথম আলোকে বলেন, আগামীকাল (আজ) জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ শপথ নেবেন। তিনি নিয়মিত রক্ত পরীক্ষার জন্য সিএমএইচে গিয়েছিলেন। তবে এখন তিনি সুস্থ আছেন।

দশম সংসদে জাপা সরকার এবং বিরোধী দলে একসঙ্গে থাকলেও এবার তারা ‘বিশুদ্ধ’ বিরোধী দল হবে বলে ঘোষণা দিয়েছে। এরশাদ নিজে হবেন বিরোধীদলীয় নেতা। সে জন্য স্পিকারকে চিঠিও দিয়েছেন তিনি। উপনেতা হিসেবে নিজের ভাই জি এম কাদেরের নাম ঘোষণা করেছেন। আর গতকাল আরেক চিঠি দিয়ে তিনি জানিয়েছেন, প্রধান বিরোধী দলের চিফ হুইপ হবেন দলের মহাসচিব সাংসদ মো. মসিউর রহমান রাঙ্গা। গত সংসদে রওশন এরশাদ ছিলেন সংসদে বিরোধী দলের নেতা।

এর আগে এরশাদ তাঁর অবর্তমানে দলের প্রধান নেতা বা চেয়ারম্যান হিসেবে নাম ঘোষণা করেন জি এম কাদেরের। গত পরশু মন্ত্রিসভায় না যাওয়ারও ঘোষণা দেন। এতে দলে রওশনের অনুসারীরা কোণঠাসা হয়ে পড়েছেন। রওশনের অনুসারীরা সরকারে থাকার পক্ষে।

প্রধানমন্ত্রীকে শুভেচ্ছাবার্তা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চতুর্থবারের মতো সংসদ নেতা হওয়াকে ‘অসাধারণ কৃতিত্ব’ ও গণতান্ত্রিক বিশ্বে বিরল হিসেবে আখ্যা দিয়েছেন এরশাদ। গতকাল শেখ হাসিনাকে শুভেচ্ছাবার্তা পাঠান তিনি। জাপার যুগ্ম সম্পাদক আবদুর রাজ্জাক খান সংসদ সচিবালয়ে এরশাদের এই বার্তা পৌঁছে দেন। বার্তায় এরশাদ বলেন, ‘...আপনার নেতৃত্বে দেশের উন্নয়নের ধারা আরও বেগবান হবে। আমরা প্রধান বিরোধী দল হিসেবে বিগত সময়ের মতো দেশ ও জাতির কল্যাণে আপনাকে সহযোগিতা করে যাব।’

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীকেও অভিনন্দন ও শুভেচ্ছা জানান এরশাদ।

শক্তিশালী বিরোধী দল হতে চায় জাপা

জাপার কো-চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, সহিংসতা নয়, দেশ ও জনগণের কথা বলতেই সংসদে শক্তিশালী বিরোধী দল হতে চায় জাতীয় পার্টি। গতকাল জাপা কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এবারের নির্বাচনে ২২টি আসন পেয়েছে জাপা। বিএনপি ও ঐক্যফ্রন্ট পেয়েছে ৭টি আসন।