খামারবাড়ি মোড় পার হতেই ঘণ্টা পার

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে চলছে নানা কর্মসূচি। কর্মস্থলমুখী মানুষেরা প্রতিদিন সকালেই এমন অসহ্য যানজটে আটকা পড়ে। গতকাল সকাল সাড়ে ১০টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউর আড়ং মোড়ে।  ছবি: তানভীর আহাম্মেদ
সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে চলছে নানা কর্মসূচি। কর্মস্থলমুখী মানুষেরা প্রতিদিন সকালেই এমন অসহ্য যানজটে আটকা পড়ে। গতকাল সকাল সাড়ে ১০টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউর আড়ং মোড়ে। ছবি: তানভীর আহাম্মেদ
  • মেট্রোরেলের কাজের জন্য খামারবাড়িতে সড়কের বড় অংশ বন্ধ
  • যানবাহনের চাপ কমাতে বাস চলাচল সীমিত করেছে পুলিশ
  • পরিস্থিতি সামলাতে হিমশিম খাচ্ছেন ট্রাফিক সদস্যরা
  • ট্রাফিক শৃঙ্খলা পক্ষের সপ্তম দিনেও সড়কে বিশৃঙ্খলা

রাজধানীর খামারবাড়ি এলাকায় মেট্রোরেলের কাজের জন্য সড়কের বড় অংশ বন্ধ করে দেওয়া হয়েছে। সড়কের বাকি সরু জায়গা দিয়ে পাশাপাশি দুটি গাড়িও যেতে পারছে না। তীব্র যানজটের কারণে খামারবাড়ি মোড় পার হতেই ঘণ্টা পেরিয়ে যাচ্ছে। এই মোড়ে যানবাহনের চাপ কমাতে গতকাল সোমবার থেকে মানিক মিয়া অ্যাভিনিউ দিয়ে বাস চলাচল সীমিত করে দিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

মেট্রোরেল প্রকল্পের আগারগাঁও থেকে মতিঝিল অংশের খামারবাড়ি, কারওয়ান বাজার, বাংলামোটর, শেরাটন ক্রসিং ও শাহবাগ এলাকায় খোঁড়াখুঁড়ি শুরু হয়েছে। ফলে এসব এলাকায় সড়কের প্রস্থ কমে গেছে। অপ্রশস্ত সড়ক দিয়ে ধীরগতিতে যানবাহন চলায় যানজট দীর্ঘ হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছেন ট্রাফিক পুলিশ সদস্যরা।

খামারবাড়ি মোড়ে যানবাহনের চাপ কমাতে গতকাল সকাল থেকে মানিক মিয়া অ্যাভিনিউয়ে বাস ঢুকতে দেওয়া হয়নি। সাভার থেকে ফার্মগেট, কারওয়ান বাজার হয়ে মতিঝিল, যাত্রাবাড়ী পথে চলাচলকারী এবং মিরপুর ১ নম্বর, চিড়িয়াখানা থেকে ফার্মগেট হয়ে মতিঝিল, সদরঘাট পথে চলাচলকারী বাসগুলোকে মিরপুর রোড ধরে চলতে নির্দেশ দেয় পুলিশ। মিরপুর ১০ নম্বর, কাজীপাড়া, শেওড়াপাড়া হয়ে আসা বাসগুলোই শুধু খামারবাড়ি দিয়ে প্রবেশ করতে পারছে।

জানতে চাইলে ডিএমপির ট্রাফিক বিভাগের (পশ্চিম) উপকমিশনার লিটন কুমার সাহা প্রথম আলোকে বলেন, ‘মেট্রোরেলের কারণে যানবাহন চলাচলের জায়গা অর্ধেক হয়ে গেছে। পিক আওয়ারে যানবাহনের চাপ অনেক বেশি থাকায় যানজট তীব্র হচ্ছে। তাই গাবতলী, শ্যামলী হয়ে আসা বাসগুলোকে সোজা মিরপুর রোডে পাঠিয়ে দেওয়া হচ্ছে।’ তিনি বলেন, এই প্রক্রিয়া চলমান থাকবে। কোন পরিবহনের বাস মানিক মিয়া অ্যাভিনিউ হয়ে চলতে পারবে, তা আরও সুনির্দিষ্ট করে জানিয়ে দেওয়া হবে।

গতকাল সকাল সোয়া নয়টার দিকে আড়ং মোড় পার হয়ে দেখা যায়, খামারবাড়ি মোড়ের যানজট পুরো মানিক মিয়া অ্যাভিনিউয়ে ছড়িয়ে পড়েছে। পুলিশ সদস্যরা আড়ং মোড় থেকে কোনো বাস মানিক মিয়া অ্যাভিনিউয়ে প্রবেশ করতে দিচ্ছেন না।

যানজটে আটকা পড়া একটি ব্যক্তিগত গাড়ির চালক মোহাম্মদ শোকরানা বলেন, আগে সকালে খামারবাড়ির মোড় পার হতে লাগত ৫০ মিনিট থেকে ১ ঘণ্টা। মেট্রোরেলের কারণে রাস্তা আটকানোয় এখন এই পথ পার হতে লাগে দেড় থেকে পৌনে দুই ঘণ্টা। দ্রুত কোনো সমাধান বের না করলে এই খোঁড়াখুঁড়ি পুরো শহর অচল করে দেবে।

পুলিশ বাস ঘুরিয়ে মিরপুর রোডে তুলে দেওয়ায় এই সড়কেও যানবাহনের চাপ বেড়ে গিয়ে তীব্র যানজট তৈরি হয়।

বিশৃঙ্খলা বন্ধ হচ্ছে না
গতকাল ছিল ট্রাফিক শৃঙ্খলা পক্ষের সপ্তম দিন। ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া ১৫ দিনের এ কর্মসূচি চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।
গতকাল রাজধানীর পল্টন, প্রেসক্লাব, শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার, সায়েন্স ল্যাব, কলাবাগান, ধানমন্ডি ২৭ নম্বর, শ্যামলী, কল্যাণপুর এলাকা ঘোরেন এই প্রতিবেদক। দেখা যায়, বাসচালকেরা এখনো যত্রতত্র যাত্রী ওঠাচ্ছেন-নামাচ্ছেন। অধিকাংশ ক্ষেত্রে চলন্ত অবস্থায় বাসের দরজা বন্ধ রাখা হচ্ছে না। পথচারীরা পদচারী–সেতুর আশপাশ দিয়ে ঝুঁকি নিয়েই রাস্তা পার হচ্ছে।

বেলা সোয়া ১১টার দিকে পল্টন মোড়ে দেখা যায়, বাস থামানোর নির্ধারিত জায়গা না হলেও যাত্রী তোলা হচ্ছে। পল্টন মোড়ে পথচারীরা চলন্ত যানবাহনের সামনে দিয়েই দৌড়ে রাস্তা পার হচ্ছেন। অথচ এই মোড়েই একটি ট্রাফিক পুলিশ বক্স রয়েছে।

সকাল সাড়ে আটটার দিকে কল্যাণপুর এলাকায় দেখা যায়, বাস না পেয়ে নারী যাত্রীরা অনেকটা নিরুপায় অবস্থায় দাঁড়িয়ে ছিলেন। তাঁদের কেউ কেউ সিএনজিচালিত অটোরিকশার চালকদের সঙ্গে কথা বলছিলেন। ব্যাংক কর্মকর্তা ফরিদা ইয়াসমিন বলেন, ‘সিএনজি অটোরিকশা যেন মিটারে চলে তা দেখার কেউ নেই? মিটারে চালাতে কোনো উদ্যোগ কখনোই দেখলাম না। এটা কি সড়ক শৃঙ্খলার অংশ না?’