দুজনের মনোনয়নপত্র বাতিল, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে জাকিয়া নূর

সৈয়দা জাকিয়া নূর
সৈয়দা জাকিয়া নূর

কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর-হোসেনপুর উপজেলা) আসনে পুনর্নির্বাচনে দুজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। শুধু প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন সৈয়দা জাকিয়া নূরের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। একমাত্র প্রার্থী হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জাকিয়া নূর।

যাঁদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তাঁরা হলেন জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি ও পার্টির কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর সদস্য আইনজীবী ভূপেন্দ্র ভৌমিক দোলন ও জাতীয় পার্টির অঙ্গ সংগঠন মৎস্যজীবী পার্টির কেন্দ্রীয় জ্যেষ্ঠ সহসভাপতি মো. মোস্তাইন বিল্লাহ।

আজ রোববার দুপুরে কিশোরগঞ্জ জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার সম্মেলনকক্ষে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী এ ঘোষণা দেন। তিনি জানান, ভূপেন্দ্র ভৌমিকের হলফনামায় স্বাক্ষর না থাকার কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। আর মোস্তাইন বিল্লাহ মনোনয়নপত্রে নিজেকে ‘স্বশিক্ষিত’ উল্লেখ করেছেন। কিন্তু তাঁর জাতীয় পরিচয়পত্রে শিক্ষাগত যোগ্যতা হিসেবে ‘স্নাতক’ উল্লেখ রয়েছে, তাই তাঁর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ১৯৯৬ সাল থেকে কিশোরগঞ্জ-১ আসনে টানা পাঁচবার নৌকা প্রতীকে বিজয়ী হন। গত বছরের জুলাই মাসে ফুসফুসে ক্যানসারের কারণে তাঁকে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে তিনি বিজয়ী হন। কিন্তু সাংসদ হিসেবে শপথের আগেই ৩ জানুয়ারি ওই হাসপাতালেই মারা যান সৈয়দ আশরাফুল ইসলাম। তাঁর মৃত্যুতে কিশোরগঞ্জ-১ আসনে পুনর্নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।