আসককে জরিমানা, কার্যালয় ছাড়ার নির্দেশ রাজউকের

রাজধানীর লালমাটিয়ায় আইন ও সালিশ কেন্দ্রের (আসক) কার্যালয়ে অভিযান চালিয়েছে রাজউকের ভ্রাম্যমাণ আদালত। আবাসিক এলাকায় কার্যালয় পরিচালনা করায় এই মানবাধিকার সংগঠনটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে আগামী দুই মাসের মধ্যে কার্যালয় ছেড়ে দিতে বলেছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার আসকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার দুপুরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ভ্রাম্যমাণ আদালত আসকের লালমাটিয়া কার্যালয়ে আসেন। এর আগে ভবনমালিকের (যে ভবনে আসক কার্যালয়) নকশাবহির্ভূত গ্যারেজের অংশবিশেষ উচ্ছেদে অভিযান চালান। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার কার্যালয়ে এসে জানতে চান, আসক কেন আবাসিক এলাকায় অফিস পরিচালনা করছে। তখন আসকের পক্ষ থেকে বলা হয়, ভাড়াটে হিসেবে চুক্তি অনুযায়ী সব শর্ত মেনে এখানে অফিস পরিচালনা করা হচ্ছে। আসক সুবিধাবঞ্চিত মানুষের সহজগম্যতা নিশ্চিত করার জন্য লালমাটিয়া এলাকায় দীর্ঘদিন অফিস পরিচালনা করে আসছে। এ ছাড়া লালমাটিয়া এলাকায় অনেক ব্যবসা ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা ধরনের সেবামূলক প্রতিষ্ঠানের কার্যক্রম রয়েছে। এরপরও রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট দুই মাসের মধ্যে আসকের কার্যালয় ছেড়ে দেওয়ার নির্দেশের পাশাপাশি জরিমানা করেন।

আসক মনে করে, এ ধরনের অভিযান একটি মানবাধিকার প্রতিষ্ঠানের জন্য অত্যন্ত উদ্বেগের। একই সঙ্গে এ ধরনের আচরণ মানবাধিকার প্রতিষ্ঠানের কার্যক্রমকে সংকুচিত করে তুলবে।