শেরপুরে বাসচালকদের ধর্মঘট প্রত্যাহার

সড়ক পরিবহন আইন-২০১৮ বাতিলের দাবিতে শেরপুরে বাসচালক ও শ্রমিকদের চলা অঘোষিত পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ফলে তিন দিন বন্ধ থাকার পর আজ শুক্রবার সকাল থেকে জেলার অভ্যন্তরীণ ও দূরপাল্লার সড়কে বাস চলাচল শুরু হয়েছে। ধর্মঘট শেষ হওয়ায় যাত্রী ও জনমনে স্বস্তি ফিরে এসেছে।

শেরপুর জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর হোসেন যানবাহন চলাচলের বিষয়টি নিশ্চিত করেছেন।

১ নভেম্বর থেকে কার্যকর হওয়া সড়ক পরিবহন আইন-২০১৮ বাতিলের দাবিতে গত মঙ্গলবার থেকে শেরপুরের পরিবহনশ্রমিকেরা বাস চলাচল বন্ধ করে দেন। ফলে ধর্মঘটে যাত্রীরা চরম দুর্ভোগ ও ভোগান্তিতে পড়ে। আজ সকাল থেকে বাস চলাচল শুরু হওয়ায় শহরের গৌরীপুর এলাকার পৌর বাস টার্মিনাল ও নবীনগর বাস টার্মিনালে বিভিন্ন গন্তব্যে যাওয়া বিপুলসংখ্যক যাত্রীর ভিড় দেখা যায়।

শেরপুরের নাগরিক সংগঠন জনউদ্যোগের আহ্বায়ক আবুল কালাম আজাদ প্রথম আলোকে বলেন, ধর্মঘট প্রত্যাহার করায় জনমনে স্বস্তি ফিরে এসেছে। ভবিষ্যতে যাত্রীদের জিম্মি করে এ ধরনের ধর্মঘট না করার জন্য শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানান তিনি। পাশাপাশি শ্রমিকদের যৌক্তিক দাবি বিবেচনা করার জন্যও সরকারের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

আবুল কালাম আজাদ আরও বলেন, শেরপুর জেলা থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাওয়ার একমাত্র মাধ্যম হচ্ছে বাস। তাই বাস ধর্মঘট হলে যাত্রীরা সীমাহীন দুর্ভোগে পড়ে। অনেকেই উন্নত চিকিৎসার জন্য জেলার বাইরে যেতে না পেরে মৃত্যুবরণ করেন। তাই স্থায়ীভাবে যাত্রীদের এ দুর্ভোগ লাঘবে অনতিবিলম্বে শেরপুরে রেলপথ নির্মাণের জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।