ইংরেজি মাধ্যমে ভালো ফল করে ৭০ শিক্ষার্থী পুরস্কৃত

অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত
অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

২০১৮-১৯ শিক্ষাবর্ষে কেমব্রিজ ইন্টারন্যাশনাল পরীক্ষায় অসাধারণ ফল অর্জন করায় বাংলাদেশের ৭০ জন শিক্ষার্থীকে ‘আউটস্ট্যান্ডিং কেমব্রিজ লার্নার অ্যাওয়ার্ড’ দিয়েছে কেমব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশন (কেমব্রিজ ইন্টারন্যাশনাল)। এর মধ্যে একটি নির্দিষ্ট বিষয়ে সর্বোচ্চ নম্বর অর্জন করায় ২১ জন শিক্ষার্থী ‘টপ ইন দ্য ওয়ার্ল্ড’ পুরস্কার অর্জন করেছে। তাদের মধ্যে ১৫ জন গণিতে সর্বোচ্চ নম্বর পেয়েছে।

আজ শনিবার রাজধানীর বসুন্ধরায় অবস্থিত বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। কেমব্রিজ ইন্টারন্যাশনাল এবং ব্রিটিশ কাউন্সিল যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, ব্রিটিশ কাউন্সিলের পরিচালক টম মিশশা, পরীক্ষাবিষয়ক পরিচালক জুনায়েদ আহমেদ, কেমব্রিজ ইন্টারন্যাশনালের উপপরিচালক (রিজওনাল ডেভেলপমেন্ট) থমাস কেন্দন, দক্ষিণ এশিয়ার ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক সত্যজিৎ সরকার, এদেশীয় ব্যবস্থাপক শাহীন রেজা প্রমুখ।

চারটি শ্রেণিতে ভাগ করে এই পুরস্কার দেওয়া হয়। এগুলো হলো ‘টপ ইন দ্য ওয়ার্ল্ড’, ‘টপ ইন কান্ট্রি’, ‘হাই অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ এবং 'বেস্ট অ্যাক্রোস'।

প্রতিবছর সারা বিশ্বে ১০ লাখ শিক্ষার্থী কেমব্রিজ ইন্টারন্যাশনাল আয়োজিত বিভিন্ন কোর্স সম্পন্ন করে। আর ৪০টির বেশি দেশের সর্বোচ্চ ফল অর্জনকারী শিক্ষার্থীদের এই পুরস্কার দেওয়া হয়ে থাকে।