ইভিএম ত্রুটিপূর্ণ, এতে জনগণের রায় প্রতিফলিত হবে না: ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান নির্বাচন কমিশন ও সরকারের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু ও অবাধ হতে পারে না। জনগণের রায় প্রতিফলিত হয় না। তারপরেও যেহেতু আমরা গণতন্ত্রে বিশ্বাস করি তাই নির্বাচনে অংশ নিচ্ছি।

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে এ সব কথা বলেন মির্জা ফখরুল।

আজ বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপির মহাসচিব। তিনি সেখানেই সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন।

আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন হবে। নির্বাচন কমিশন ঘোষণা দিয়েছে, এবার দুই সিটিতেই ইভিএমে ভোট নেওয়া হবে।

ইভিএমের ব্যাপারে আপত্তি জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘ইভিএম অত্যন্ত ত্রুটিপূর্ণ। ইভিএমেও জনগণের রায় প্রতিফলিত হবে না। সে কারণেই মনে করি নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা কম। এই সরকার ও কমিশনের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু হয়নি। ’

নতুন বছরের প্রত্যাশা নিয়ে মির্জা ফখরুল জানান, জনগণ ঐক্যবদ্ধ হবে গণতন্ত্রের জন্য সংগ্রাম করবে, অসত্য, অসুন্দরকে পরাজিত করবে।

শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে ছাত্রদল গণতন্ত্রকে ফিরিয়ে আনার শপথ করেছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে ছাত্রদল খালেদা জিয়াকে মুক্ত করবে, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনবে।

আজ দেশের খ্রিষ্টান সম্প্রদায়কে বড়দিনের শুভেচ্ছা জানান মির্জা ফখরুল।

জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানানোর অনুষ্ঠানে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী, ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুল হক, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন প্রমুখ।