বাংলাদেশকে উন্নতি ধরে রাখতে হবে: তিন রাষ্ট্রদূত

প্রথম আলো কার্যালয় পরিদর্শনে তিন রাষ্ট্রদূত। (বাঁ থেকে) সুইডেনের রাষ্ট্রদূত শার্লোটা স্লাইটার, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পেটারসন ও নরওয়ের রাষ্ট্রদূত সিসেন ব্লিকেন। ঢাকা, ২৬ ফেব্রুয়ারি। ছবি: জাহিদুল করিম
প্রথম আলো কার্যালয় পরিদর্শনে তিন রাষ্ট্রদূত। (বাঁ থেকে) সুইডেনের রাষ্ট্রদূত শার্লোটা স্লাইটার, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পেটারসন ও নরওয়ের রাষ্ট্রদূত সিসেন ব্লিকেন। ঢাকা, ২৬ ফেব্রুয়ারি। ছবি: জাহিদুল করিম

ঢাকায় ডেনমার্ক, নরওয়ে ও সুইডেনের রাষ্ট্রদূতেরা বলেছেন, অর্থনৈতিক ও সামাজিক সূচকে বাংলাদেশের সাফল্য চোখে পড়ার মতো। অব্যাহত আর্থসামাজিক অগ্রযাত্রার জন্য বিদেশি বিনিয়োগ বাড়াতে হলে বাংলাদেশে ব্যবসার পরিবেশের উন্নতি করা প্রয়োজন।

বুধবার প্রথম আলো কার্যালয়ে শুভেচ্ছা সফরের সময় নরওয়ের রাষ্ট্রদূত সিসেল ব্লিকেন, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পেটারসন ও সুইডেনের রাষ্ট্রদূত শার্লটা স্লাইটার বাংলাদেশের সাফল্যের পথে বিদেশি বিনিয়োগের ওপর জোর দেন।

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান তাঁর দপ্তরে তিন রাষ্ট্রদূতকে স্বাগত জানান। এ সময় তিনি প্রথম আলো এবং এর সহযোগী প্রতিষ্ঠানের কর্মকাণ্ড নিয়ে রাষ্ট্রদূতদের সঙ্গে কথা বলেন। তিন রাষ্ট্রদূত এবং প্রথম আলো সম্পাদক বাংলাদেশের সঙ্গে তিন দেশের সম্পর্কের বিভিন্ন দিক এবং গণমাধ্যমের ভূমিকার বিষয়ে কথা বলেন।

নরওয়ের রাষ্ট্রদূত সিসেল ব্লিকেন বলেন, বাংলাদেশ মুক্তিযুদ্ধের পর থেকেই আর্থসামাজিক নানা ক্ষেত্রে যথেষ্ট উন্নতি করছে। বাংলাদেশকে নিজের স্বার্থেই এই অগ্রযাত্রা ধরে রাখতে হবে।

সুইডেনের রাষ্ট্রদূত শার্লটা স্লাইটার বাংলাদেশের অগ্রযাত্রার স্বার্থে বিদেশি বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে ব্যবসার পরিবেশের উন্নতির ওপর জোর দেন। তিনি বলেন, ব্যবসার পরিবেশের উন্নতির জন্য সরকারের সঙ্গে আলোচনা হচ্ছে। সরকার আরও বিনিয়োগ আকৃষ্ট করতে ব্যবসার পরিবেশের উন্নতিতে অঙ্গীকার করেছে।

ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পেটারসন বলেন, ব্যবসা-বাণিজ্য বাড়ানোর পাশাপাশি ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে বাংলাদেশের পরিবেশবান্ধব ব্যবসার ওপর জোর দিতে হবে।
তিন রাষ্ট্রদূত নারীর ক্ষমতায়নের ওপর গুরুত্ব দিয়ে বাংলাদেশের রাজনীতি ও অর্থনীতিতে নারীর সক্রিয় অংশগ্রহণ বাড়ানোর বিষয়টি উল্লেখ করেন।

তিন রাষ্ট্রদূত বলেন, নরডিক দেশগুলোর জন্য অবাধ গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতা গুরুত্বপূর্ণ উপাদান। তাঁদের মতে, মতপ্রকাশের স্বাধীনতার প্রেক্ষাপটে রাজনীতিতে জনগণের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ।