মৃত্যুর চার দিন পর জানা গেল করোনা 'পজিটিভ'

ছবি রয়টার্স
ছবি রয়টার্স

দিনাজপুরের পার্বতীপুরে করোনাভাইরাসের (কোভিড-১৯) উপসর্গ নিয়ে মোস্তাক আহম্মেদ (৫০) নামের একজন মারা যান ২৯ জুন। ঘটনার চার দিন পর জানা যাচ্ছে, তিনি করোনা ‘পজিটিভ’ ছিলেন।

শুক্রবার দুপুরে জেলা স্বাস্থ্য বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে। মৃত মোস্তাক আহম্মেদ পার্বতীপুর উপজেলার আমবাড়ি বাজারের বাসিন্দা।

দিনাজপুর সিভিল সার্জন মো. আব্দুল কুদ্দুছ আজ প্রথম আলোকে বলেন, গত সোমবার (২৯ জুন) জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন মোস্তাক আহম্মেদ। ওই দিনই চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। করোনার উপসর্গ থাকায় মৃত্যুর আগেই তাঁর নমুনা সংগ্রহ করা হয়েছিল। পরে হাসপাতালের পিসিআর ল্যাবে ওই নমুনা পাঠানো হয়। বৃহস্পতিবার রাতে পাওয়া নমুনা পরীক্ষার ফলাফল করোনা ‘পজিটিভ’ এসেছে।

পার্বতীপুরে এ নিয়ে করোনায় দুজনের মৃত্যু হলো। এর মধ্যে একজন নারী ও একজন পুরুষ।

এদিকে পার্বতীপুরে নমুনা দেওয়ার পর ফলাফল পেতে ৯ থেকে ১২ দিন সময় লাগছে। এক মাস ধরে এই সমস্যা চলেছে। যদিও এ মাসের শেষ দিকে এই সমস্যার সমাধানে উদ্যোগ নিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

উপজেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত ১৩ এপ্রিল থেকে এ পর্যন্ত ৫৪৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এ পর্যন্ত হাতে পাওয়া প্রতিবেদনে মোট ৫৩ জন করোনা ‘পজিটিভ’ হিসেবে শনাক্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩৬ জন।